সকালে ঘুম থেকে উঠে কী কী করলে দিন ভাল যাবে

লাইফ স্টাইল March 19, 2017 1,023
সকালে ঘুম থেকে উঠে কী কী করলে দিন ভাল যাবে

নিজেকে সুস্থ রাখতে মানুষ কত কিছুই না করেন। খাওয়াদাওয়া, শারীরিক কসরত, নিয়ম মেনে ঘুম। কিন্তু নিজেকে খুশি রাখতে পারেন কতজন?


নিউ ইয়র্ক টাইমস-এর বেস্টসেলিং বই ‘দ্য হ্যাপিনেস অ্যাডভানটেজ’-এ, লেখক শন অ্যাকর এমনই কিছু সহজ পদ্ধতির কথা জানিয়েছেন।


১। তিনটি কারণ যার জন্য আপনি কৃতজ্ঞ— বিজ্ঞান মতে, কৃতজ্ঞতা স্বীকার করা মন ও শরীরের পক্ষে ভাল। প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে লিখে ফেলুন ৩টি এমন কারণ। টানা ২১ দিন এই পদ্ধতি মেনে চললে, তা ব্রেন-কে অনেক বেশি পজেটিভ ও অপটিমিস্টিক করে বলে জানিয়েছেন লেখক শন অ্যাকর।


২। জীবনের কোনও ‘পজেটিভ’ ঘটনার বিবরণ— সারা দিনের নানা ঘটনাবলীর মধ্যে যে কোনও একটি ঘটনা যা আপনাকে উদ্বুদ্ধ করেছে, সবিস্তারে তা লিখে রাখুন ডায়রিতে। এই অভ্যাসের ফলে, বারবার ওই অভিজ্ঞতার কথা স্মরণ করতে বা পড়ার অবকাশ থাকে।


৩। শ্বাস সঞ্চালন— ভোরের আবহাওয়া স্নিগ্ধ থাকে। তখন মেডিটেশন করাটা শরীরের পক্ষে খুবই কার্যকরী। মাত্র দু’মিনিট সম্পূর্ণ ভাবে মনোনিবেশ করুন নিজের শ্বাসপ্রশ্বাসের দিকে। এর ফলে আপনার একাগ্রতা ও মস্তিষ্কে অক্সিজেনের প্রভাব— দুইই বৃদ্ধি পায়।


৪। কোনও আত্মীয় বা বন্ধুকে ভাল কিছু লেখা— লেখক শন অ্যাকরের এটি সব থেকে প্রিয় পন্থা। তাঁর মতে, ‘আমাকে কেউ কিছু ভাল বললে যেমন আমার মন ভাল হয়ে যায়, তেমনি আমার কোনও ভাল মন্তব্য অন্যকেও খুশি দিতে পারে’।


৫। ১৫ মিনিটের অল্প কসরত— বাড়ির পাশের মাঠ বা পার্কে হাঁটা বা ঘরের ভেতরেই অল্পবিস্তর হাত-পা চালানো। চাইলে মিউজিক চালিয়ে একটু এরোবিক্সও করতে পারেন। শুধু শরীর নয়, এমন অভ্যাসের ফলে মনও ভাল থাকে। নিজেকে বলতে পারবেন ‘আমার দিন শুরু হয় পজেটিভ অ্যাক্টিভিটি দিয়ে’।


সূত্রঃ এবেলা