ফিট থাকতে ৭ অভ্যাস গড়ুন

লাইফ স্টাইল March 18, 2017 1,225
ফিট থাকতে ৭ অভ্যাস গড়ুন

ফিট ও সুস্থ থাকার জন্য কিছু দৈনন্দিন অভ্যাস গড়ে তোলা প্রয়োজন সবারই, একথা অনেকেই মানবেন। কিন্তু এ অভ্যাসের মধ্যে কী কী থাকবে, তা নিয়ে অস্পষ্টতা রয়েই গেছে। এ লেখায় তুলে ধরা হলো তেমন কিছু অভ্যাসের কথা, ফিট থাকতে চাইলে এগুলো কাজে লাগবে।


১. বাস্তবতা মানুন

আপনি কখনোই আলসে ঘরকুনো স্বভাব ছেড়ে রাতারাতি অ্যাথলেটে পরিণত হতে পারবেন না। এক্ষেত্রে বাস্তবতা মানতে হবে। প্রতিদিন শারীরিক অনুশীলন, পর্যাপ্ত ইচ্ছাশক্তি ও সুস্থ জীবনযাপনের মাধ্যমে ধীরে ধীরে শরীর ফিট করতে হবে। রাতারাতি শারীরিক উন্নতির চেষ্টা করলে নানা বিরুপ প্রতিক্রিয়ার সৃষ্টি হবে, যা আপনার দেহের ক্ষতিও করতে পারে।


২. একঘেয়েমি নয়

আপনার শারীরিক অনুশীলন এমনভাবে করতে হবে যেন একঘেয়েমি কোনোভাবেই না আসে। এজন্য একঘেয়েমি আসার আগেই অনুশীলনের ধরন পাল্টাতে হবে। যে অনুশীলন ভালো লাগে তাই করতে হবে। দৌড়াতে ভালো না লাগলে সাইকেল চালান। নিত্যনতুন চ্যালেঞ্জ গ্রহণ করুন।


৩. ইভেন্টে অংশ নিন

জিমে বা ঘরে বসে শুধু শারীরিক অনুশীলনের মাধ্যমে শরীর ফিট রাখাই যথেষ্ট নয়। আপনার শারীরিক সমর্থ অনুযায়ী বিভিন্ন ইভেন্টে অংশ নিন। আপনি যদি ভালো সাইকেল চালান তাহলে কোনো প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য নিজেকে প্রস্তুত করুন। ভালো দৌড়ানোর মতো ফিটনেস থাকলে ম্যারাথনে অংশ নেওয়ার জন্য প্রস্তুতি নিন।


৪. লক্ষ্য নির্ধারণ করুন

কোনো লক্ষ্য ছাড়া ফিটনেস বজায় রাখাও অসম্ভব হয়ে পড়ে। তাই আপনার অনুশীলনের একটি নির্দিষ্ট লক্ষ্য থাকতে হবে। এক্ষেত্রে শরীরের কোনো নির্দিষ্ট মাপ কিংবা ওজন হতে পারে সেই লক্ষ্য। কিংবা প্রতিদিন পাঁচ মাইল দৌড়ানোর মতো শারীরিক সক্ষমতা অর্জনও হতে পারে নির্দিষ্ট লক্ষ্য।


৫. সঙ্গী নিন

একা অনুশীলন করলে অনেকের পক্ষেই উৎসাহ বজায় রাখা সম্ভব হয় না। এক্ষেত্রে দুজন কিংবা কয়েকজন একসঙ্গে অনুশীলন করলে সুবিধা হয়। এতে একটি টিমওয়ার্কের পরিবেশ গড়ে ওঠে। ফলে অনুশীলনের একঘেয়েমিও কাটানো যায়।


৬. পরামর্শ গ্রহণ করুন

সামান্য শারীরিক অনুশীলনেও এমন কিছু বিষয় রয়েছে, যা আপনার জানা নাও থাকতে পারে। ভুল অনুশীলনে শরীরের ক্ষতি হতে পারে। তাই অভিজ্ঞ কারো পরামর্শ মেনে চলা উচিত।


৭. উপভোগ করুন

শারীরিক অনুশীলনকে আপনি যদি ঘৃণা করেন তাহলে যতই অনুশীলন করুন না কেন, আপনার উপকার হওয়ার সম্ভাবনা কমে যাবে। তাই যে অনুশীলনই করুন না কেন, সে অনুশীলনকে উপভোগ করতে হবে। কোন অনুশীলনে আপনার দেহের কী পরিবর্তন হচ্ছে, তা খেয়াল রাখুন। আয়নায় নিজের উন্নতি দেখুন।