দেখে আসুন শ্বাস কেড়ে নেওয়া সব প্রাসাদ

দেখা হয় নাই 16th Mar 17 at 1:47pm 909
Googleplus Pint
দেখে আসুন শ্বাস কেড়ে নেওয়া সব প্রাসাদ

এই পৃথিবীতে অপরূপ সৌন্দর্যমণ্ডিত জায়গার কোনো অভাব নেই। প্রকৃতি এসব জায়গায় উদার। আবার মানুষের তৈরি অনেক স্থাপনাও কিন্তু মনোমুগ্ধকর। এখানে দেখে নিন এমনই কিছু স্থাপনা বা প্রাসাদ, যা সত্যিকার অর্থেই আপনার শ্বাস কেড়ে নেবে। পর্যটকদের জন্য দারুণ আকর্ষণীয় স্থান এগুলো।

১. ভারতের কর্নাটক রাজ্যের মাইসোর প্যালেস এমনই এক স্থান। এটা 'আম্বা ভিলাস প্যালেস' নামেও পরিচিত। এটা মাইসোরের রাজপরিবারের প্রাসাদ। এখনো এর যথেষ্ট যত্নআত্তি করা হয় এবং নিপুন স্থাপত্যকলার নিদর্শন এটি।

২. জয়শালমার প্যালেস আরেক দৃষ্টিনন্দর প্রাসাদ। এর অবস্থানও ভারতের রাজস্থানের জয়শালমারে। সেই ১৫ শো শতকের অপরূপ স্থাপত্যকলার পরিচয় বহন করছে এটি। পর্যটকরা এখানে এসে দারুণ সময় কাটান।

৩. ফ্রান্সের কিং লুইস ত্রয়োদশের মা মেরি ডি মেডিসিসের প্রাসাদ লুক্সেমবার্গ প্যালেস। প্যারিসের ষষ্ঠ অ্যারোনডিসিমেন্টের একেবারে হৃদয়ে এর অবস্থান। এই প্রাসাদের সৌন্দর্য বর্ধনে যে পার্ক গড়ে তোলা হয় তা শহরের দ্বিতীয় বৃহত্তম পার্কে পরিণত হয়েছে।

৪. ভারতের গুজরাটের ভারোদারার লক্ষ্মী ভিলাস প্যালেস আরেক দৃষ্টিনন্দর প্রাসাদ। ১৮৯০ সালে এই অনন্য স্থাপনা গড়ে তোলেন মহারাজা সায়াজিরাও গায়েকওয়াড় তৃতীয়। এটা ইংল্যান্ডের বিখ্যাত বাকিংহাম প্যালেসের চেয়েও চার গুন বড়। এটাই এখন পর্যন্ত কোনো পরিবারের বসবাসের সর্ববৃহৎ বাসস্থান।

৫. এই প্রাসাদটি দেখতে যেতে হবে পর্তুগাল। ১৮৪২ সালে রাজা ফার্দিনান্দ দ্বিতীয় গড়ে তোলেন পেনা ন্যাশনাল প্যালেস। এটাই সেই রোমান্টিক যুগে তৈরি ইউরোপের সবচেয়ে পুরনো প্রাসাদ। তার আগে এই স্থানে ছিল একটি প্রার্থনালয়। ১৭৫৫ সালের গ্রেট লিসবন ভূমিকম্পের কারণে প্রার্থনালয়টি ধ্বংসের মুখে পড়ে। সেখানেই গড়ে তোলা হয় এই প্রাসাদ।

সূত্র: হ্যাপি ট্রিপস

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 56 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)