একাধিক রোগ সারাতে দারুণ কার্যকর সাতটি ঘরোয়া ওষুধ

সাস্থ্যকথা/হেলথ-টিপস 15th Mar 17 at 8:24pm 900
Googleplus Pint
একাধিক রোগ সারাতে দারুণ কার্যকর সাতটি ঘরোয়া ওষুধ

সেই আদি কাল থেকে চলে আসা বেশ কিছু ঘরোয়া চিকিতসা আজও, এই ২১ শতকেও সমানভাবে কার্যকরী। শুধু জেনে নিতে হবে সঠিক প্রয়োগ পদ্ধতি। তাহলেই আর ডাক্তারের চেম্বারের লম্বা লাইনে দাঁড়িয়ে রোগ সারাতে হবে না। বাড়ি বসেই একেবারে চাঙ্গা হয়ে উঠবেন। আর এই ওষুধগুলি বানাতে এতটাই কম খরচ হয় যে পকেট হালকা হওয়ার আশঙ্কাও থাকে না।

সুতরাং ঝটপট এই লেখাটি পড়ে ফেলুন, আর ডাক্তারদের লম্বা লম্বা প্রেসক্রিপশনকে সানন্দে টাটা-বাই বাই করে দিন। তাহলে অপেক্ষা কিসের চলুন জেনে নেওয়া যাক আমাদের আম্মা-দাদুদের সময়কার সেই সব ঘরোয়া ওষুধগুলি সম্পর্কে।

ওষুধ ১ : সকালে খালি পেটে এক গ্লাস পানি

রোজ সকালে উঠে খালি পেটে এক গ্লাস পানি খাওয়ার কথা সেই ছোট থেকে শুনে আসছেন। কিন্তু কজন এমনটা করেন বলুন তো? যদিও এই অভ্যাসটি কিন্তু বেজায় স্বাস্থ্যকর। এমনটা করলে কনস্টিপেশন, শরীরের যন্ত্রণা, মাথা ব্যথা, চোখের নানাবিধ সমস্যা, ডায়াবেটিস, এমনকী গলা এবং নাকের নানা রোগও দূরে থাকে।

ওষুধ ২ : এক কাপ গ্রিন টি-তে এক চামচ দারুচিনি গুঁড়ো

এক কাপ গ্রিন টি-তে এক চামচ দারুচিনি গুঁড়ো এবং পরিমাণ মতো মধু মিশিয়ে নিন। ভাল করে উপকরণগুলি নাড়িয়ে নিন। তারপর চাটা খেয়ে ফেলুন। এই পানীয়টি প্রতিদিন খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটে, সেই সঙ্গে নানাবিধ সংক্রমণ হওয়ার আশঙ্কাও কমে।

ওষুধ ৩ : মেথি বীজের রস

একটা কাপে এক মুঠো মেথি বীজ নিন। তারপর তাতে পরিমাণ মতো পানি মেশান। এই পানিটা সারা রাত রেখে পরদিন সকালে খেয়ে ফেলুন। এই ওষুধটি ডায়াবেটিস রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমায়।

ওষুধ ৪ : গরম পানিতে ৩-৪ চামচ মধু এবং এক চামচ দারুচিনি গুঁড়ো

খুব ঠান্ডা লেগেছে, সেই সঙ্গে সর্দি-কাশি এবং কফও রয়েছে? এক্ষুনি এক কাপ গরম পানিতে ৩-৪ চামচ মধু এবং এক চামচ দারচিনি গুঁড়ো মিশিয়ে নিন। তারপর সেই পানিটা খেয়ে ফেলুন। টানা তিন দিন এই পানীয়টি খেলেই দেখবেন একেবারে চাঙ্গা হয়ে উঠেছেন।

ওষুধ ৫ : মৌরি বীজের রস এবং মধু

বদহজমের সমস্যায় কাবু হয়ে পরেছেন? কোনও চিন্তা নেই! একটা ঘরোয়া ওষুধ এক্ষেত্রে দারুন কাজে আসে। এক গ্লাস গরম পানি নিন। তাতে ১ চামচ মৌরি বীজ মিশিয়ে গ্লাসটা ঢাকা দিয়ে সারা রাত রেখে দিন। সকালে পানিটা ছেঁকে নিয়ে তাতে এক চামচ মধু মিশিয়ে খেয়ে ফেলুন। টানা ৩ দিন, দিনে ৩ বার এই পানীয়টি খেলেই দেখবেন বদহজম একেবারে দূরে পালাবে।

ওষুধ ৬ : পানি, মধু, আদা ও দারুচিনির পাউডার, মরিচ গুঁড়ো

গলার যন্ত্রণা কমাতে এক গ্লাস পানিতে এক চামচ মধু, এক চামচ আদার পাউডার, এক চামচ দারচিনি পাউডার এবং হাফ চামচ মরিচ গুঁড়া মিশিয়ে একটা মিশ্রন বানিয়ে ফেলুন। এই পানীয়টি খেলেই দেখবেন অনেক আরাম মিলছে।

ওষুধ ৭ : পানি, দারুচিনি গুঁড়ো এবং মধু

মুখে খুব দুর্গন্ধ হচ্ছে? ভেবে পাচ্ছেন না কী করবেন? কোনও চিন্তা নেই। পরিমাণ মতো পানির সঙ্গে এক চিমটে দারুচিনি গুঁড়া এবং মধু মিশিয়ে সেই পানি দিয়ে কলকুচি করে নিন। দেখবেন দুর্গন্ধ, সুগন্ধে বদলে গেছে।

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 42 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)