সুস্থভাবে বাঁচতে প্রতিদিন ডাবের পানি ও মধু

সাস্থ্যকথা/হেলথ-টিপস March 15, 2017 1,582
সুস্থভাবে বাঁচতে প্রতিদিন ডাবের পানি ও মধু

দীর্ঘ দিন সুস্থভাবে বেঁচে থাকতে চাইলে নিয়মিতভাবে ডাবের পানির সঙ্গে মধু মিশিয়ে পান করুন। প্রতিদিন সকালে, নাশতা করার আগে যদি এক গ্লাস ডাবের পানির সঙ্গে ১ চামচ মধু মিশিয়ে পান করেন, তাহলে দেখবেন কোনো রোগই আপনাকে ছুঁতে পারবে না।


আর কী কী ভাবে এই পানীয় শরীরকে চাঙা করে তোলে? চলুন জেনে নেওয়া যাক সে সম্পর্কে. . .


১. বয়স ধরে রাখে

ডাবের পানি এবং মধুতে প্রচুর মাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান এবং ভিটামিন এ রয়েছে, যা শরীরকে নানারকমের ক্ষতিকর উপাদানের প্রভাব থেকে বাঁচায়। ফলে শরীর ভেতর থেকে চাঙা হয়ে ওঠে। আর এমনটা হলেই বয়সের ঘড়ি আটকে যায়, শরীরে যেন তার ছাপই পড়ে না।


২. হজম ক্ষমতা বাড়ায়

প্রতিদিন ডাবের পানির সঙ্গে মধু খেলে পাকস্থলিতে কম পরিমাণ এসিড উৎপাদন হয়। ফলে বদহজম, এসিডিটি এবং কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দূরে থাকে।


৩. সংক্রমণ কমায়

শরীরে প্রদাহ কমানোর পাশাপাশি যেকোনো ধরনের সংক্রমণের প্রকোপ কমাতে ডাবের পানি এবং মধুর কোনো বিকল্প হয় না বললেই চলে। কারণ এই দুটিতেই রয়েছে অ্যান্টিসেপটিক উপাদান, যা সংক্রমণের বিরুদ্ধে প্রতিনিয়ত লড়াই চালিয়ে যায়।


৪. খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়

হাই কোলেস্টরলের সমস্যায় একেবারে কাবু? ভেবে পাচ্ছেন না কী করবেন? চিন্তা নেই! আজ থেকেই খাওয়া শুরু করুন ডাবের পানি আর মধু। দেখবেন অল্প দিনেই কোলেস্টেরল লেভেল একেবারে নরমাল হয়ে যাবে। এখানেই শেষ নয়, এই পানীয়টি খেলে রক্তনালীতে জমতে থাকা কোলেস্টেরল বা ময়লাও ধুয়ে যায়। ফলে হার্ট অ্যাটাক সহ একাধিক জটিল রোগ হওয়ার আশঙ্কা কমে।


৫. রোগপ্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটায়

এই পানীয়টিতে উপস্থিত ভিটামিন এবং মিনারেল দেহের কোষগুলোকে উজ্জীবিত করে। ফলে শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটে। আর এমনটা হলে বুঝতেই পারছেন কী হবে! কোনো রোগই আপনাকে ছুঁতে পারবে না।


৬. কিডনিকে পরিষ্কার রাখে

শরীর থেকে ময়লা এবং ক্ষতিকর টক্সিন বের করে দেয় কিডনি। কিন্তু কিডনিকেও তো পরিষ্কার রাখতে হবে, তাই না? না হলে বেশি দিন পর্যন্ত সে কাজ করবে কীভাবে। তাই তো প্রতিদিন পান করতে হবে ডাবের পানি আর মধু। কারণ এই পানীয়টি কিডনিকে পরিষ্কার রাখে। ফলে শরীর থেকে ক্ষতিকর টক্সিন তো বেরিয়েই যায়, সেই সঙ্গে কিডনিও চাঙা হয়ে ওঠে।


৭. কোষ্ঠকাঠিন্যর প্রকোপ কমায়

বাওয়েল মুভমেন্টকে স্বাভাবিক করার মধ্যে দিয়ে এই পানীয়টি কোষ্ঠকাঠিন্যর প্রকোপ কমাতে দারুণ কাজে আসে। তাই তো যাদের প্রতিদিন সকালেই টয়লেটে গিয়ে কষ্টের সম্মুখীন হতে হয়, তারা আজ থেকেই ব্যাগ ভর্তি করে ডাব কিনে আনুন। উপকার পাবেন, এ কথা হলফ করে বলতে পারি।