৬ উপাদানে ত্বকের রুক্ষতা দূর

রূপচর্চা/বিউটি-টিপস March 13, 2017 569
৬ উপাদানে ত্বকের রুক্ষতা দূর

শুষ্ক ও বিবর্ণ ত্বক যাদের, তারা প্রায়ই বিড়ম্বনায় পড়েন ত্বক নিয়ে। মরা চামড়া দ্রুত জমে এধরনের ত্বকে। ফলে বাড়তি যত্ন না নিলে ত্বক রুক্ষ ও প্রাণহীন দেখায়।


ত্বকের রুক্ষতা দূর করার জন্য ব্যবহার করতে পারেন প্রাকৃতিক উপাদান। জেনে নিন কোন কোন উপাদান ব্যবহার করবেন. . .


পেঁপে

পেঁপেতে রয়েছে ভিটামিন এ, যা ত্বকের রুক্ষতা দূর করে। কাচা পেঁপের টুকরা ত্বকে চক্রাকারে ম্যাসাজ করুন কিছুক্ষণ। ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।


অলিভ অয়েল

অলিভ অয়েলে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ও স্বাস্থ্যকর ফ্যাটি অ্যাসিড রয়েছে যা শুষ্ক ত্বকের জন্য অতুলনীয়। অলিভ অয়েল কুসুম গরম করে মুখ ও হাত-পায়ের ত্বকে ম্যাসাজ করুন রাতে। পরদিন সকালে ধুয়ে ফেলুন। নিয়মিত এটি ব্যবহার করলে বিবর্ণ ত্বক হবে উজ্জ্বল ও সুন্দর।


দই

ত্বকের রুক্ষতা দূর করার জন্য দইয়ের জুড়ি নেই। দইয়ের সঙ্গে ১ চা চামচ মধু ও ১ চা চামচ লেবুর রস মেশান। মিশ্রণটি মুখ ও হাতের ত্বকে ম্যাসাজ করুন। কিছুক্ষণ পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।


নারিকেল তেল

রাতে ঘুমানোর আগে নারিকেল তেল কুসুম গরম করে হাত ও মুখের ত্বকে ম্যাসাজ করুন। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন ত্বক। নিয়মিত নারিকেল তেল ব্যবহার করলে শুষ্কতা দূর হবে।


ওটমিল

দীর্ঘসময়ের জন্য ত্বক ময়েশ্চারাইজ করলে চাইলে ব্যবহার করুন ওটমিল। এতে থাকা প্রোটিন ত্বকের পানির চাহিদা পূরণ করে ও ত্বক রাখে সুন্দর। ১ কাপ ওটমিলের সঙ্গে দই, মধু, লেবু ও অর্ধেকটা পাকা কলা মিশিয়ে প্যাক তৈরি করুন। মুখ ও হাত-পায়ের ত্বকে কিছুক্ষণ লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।


চন্দন

কয়েক চা চামচ চন্দনের সঙ্গে গোলাপজল ও লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করুন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন না শুকানো পর্যন্ত। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন ত্বক। ত্বকের রুক্ষতা দূর হবে।