সুস্থতা লাভ ও গোনাহ মাফের আমল

ইসলামিক শিক্ষা March 13, 2017 1,061
সুস্থতা লাভ ও গোনাহ মাফের আমল

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাদিসে ইরশাদ করেন, ‘আল্লাহ তাআলার ৯৯টি গুণবাচক নাম রয়েছে; যে ব্যক্তি আল্লাহ তাআলার এ গুণবাচক নামের জিকির করবে, সে জান্নাতে যাবে।’ তাছাড়াও এ গুণবাচক নামগুলোর আলাদা আলাদা অনেক আমল ও ফজিলত রয়েছে। আল্লাহর একটি গুণবাচক নাম (اَلْغَفُوْرُ) ‘আল-গাফুরু’।


(اَلْغَفُوْرُ) ‘আল-গাফুরু’-এর অর্থ হলো- ‘সর্বাধিক ক্ষমাশীল।’


আল্লাহর গুণবাচক নাম (اَلْغَفُوْرُ) ‘আল-গাফুরু’-এর জিকিরের আমল ও ফজিলত তুলে ধরা হলো-


উচ্চারণ : ‘আল-গাফুরু’

অর্থ : ‘সর্বাধিক ক্ষমাশীল, ‍যিনি ক্ষমা ও মার্জনার অধিকারী।’


আল্লাহর ‍গুণবাচক নাম (اَلْعَظِيْمُ)-এর আমল


▶ফজিলত


>> কোনো ব্যক্তি অসুস্থ বা দুঃশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়লে আল্লাহ তাআলার গুণবাচক নাম (اَلْغَفُوْرُ) ‘আল-গাফুরু’ কাগজে লিখে তার নকশা রুটি দিয়ে চুষে নিয়ে তা খেলে আল্লাহ তাআলা তাকে অসুস্থতা ও দুঃশ্চিন্তা থেকে মুক্তি দান করবেন।


>> যে ব্যক্তি আল্লাহ তাআলার গুণবাচক মুবারক নাম (اَلْغَفُوْرُ) ‘আল-গাফুরু’-এর জিকির বেশি বেশি করে, আল্লাহ তাআলা তাঁর অন্তরের অন্ধকার দূর করে দেন।


▶বিশেষ করে হাদিসে এসেছে-


>> কোনো ব্যক্তি যদি সেজদায় গিয়ে (يَا رَبِّ اغْفِرْ لِيْ) ‘ইয়া রাব্বিগফির লি’ তিনবার পড়ে, তবে মহান আল্লাহ তাআলা তার আগের এবং পরের সব পাপ ক্ষমা করে দেন।


>> কোনো ব্যক্তি মাথা ধরা বা অন্য কোনো রোগে আক্রান্ত হলে বা কোনো বিষয়ে দুঃশ্চিন্তাগ্রস্ত হলে (يَا غَفُوُرُ) ‘ইয়া গাফুরু’ তিনবার লিখে খেয়ে ফেলবে; আল্লাহর ইচ্ছায় ওই ব্যক্তির সে সমস্যা সমাধান হয়ে যাবে।


পরিশেষে...

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে এ ছোট্ট আমলটির মাধ্যমে তাদের শারীরিক ও আমলি রোগ-ব্যাধি থেকে মুক্ত থাকার তাওফিক দান করুন। আল্লাহ তাআলা সবাইকে তার প্রিয় ও সম্মানিত ব্যক্তি হওয়ার তাওফিক দান করুন। আমিন।


সূত্রঃ জাগো নিউজ