ত্বকে যদি দাগ হয়

রূপচর্চা/বিউটি-টিপস 12th Mar 17 at 4:53pm 428
Googleplus Pint
ত্বকে যদি দাগ হয়

নানা রকম যত্ন-আত্তির পরেও ত্বকে সমস্যা হতেই পারে। ব্রন হলে তার দাগও রয়ে যায় অনেকসময়। আর এই ব্রনের দাগ দূর করতে এটা সেটা নানারকম উপায় বেছে নিতে হয়। অনেক সময় যেতে হয় রূপচর্চাকেন্দ্রেও। কিন্তু ত্বকে যেমন দাগই পড়ুক না কেন, আপনি ঘরে বসেই তা প্রতিকার করতে পারবেন। ত্বকের দাগ দূর করার জন্য চলুন জেনে নেই ঘরোয়া কিছু উপায়. . .

লেবুর রসের ব্লিচিং এজেন্ট ত্বকের দাগ ফিকে হয়ে আসতে সহায়তা করে এবং শসা প্রাকৃতিক ময়েসচারাইজার হিসেবে ত্বকের যত্ন নেয়। ৩ টেবিল চামচ শসা ও ৩ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে মিশ্রণ তৈরি করে নিন। এই মিশ্রণটি মুখ, ঘাড় ও গলায় লাগিয়ে রাখুন ১৫ মিনিট। এরপর সাধারণ পানি দিয়ে ধুয়ে নিন। এই মাস্কটি প্রতিদিনই ব্যবহার করতে পারবেন।

প্রাচীনকাল থেকেই দুধ ও মধু রূপচর্চায় ব্যবহার হয়ে আসছে। পার্শ্বপ্রতিক্রিয়া বিহীন উপাদান বলে এর কদর রয়েছে বেশ। ১ টেবিল চামচ দুধ, ১ টেবিল চামচ মধু ও ১ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে নিন ভালো করে। এরপর মুখ, ঘাড় ও গলায় লাগিয়ে রাখুন মাত্র ১০ মিনিট। পানি দিয়ে ধুয়ে নিন ভালো করে এবং তোয়ালে আলতো চেপে মুখ শুকিয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ দিন ব্যবহার করলে ভালো ফল পাবেন।

বেসন ত্বকের দাগ দূর করতে অনেক আগে থেকেই ব্যবহৃত হয়ে আসছে। এবং পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই ত্বকের নানা ধরণের দাগ দূর করতে এর জুড়ি নেই। ২ টেবিল চামচ বেসনের সাথে প্রয়োজন মতো টমেটো রস মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এরপর এই পেস্টটি মুখ, ঘাড় ও গলায় ভালো করে লাগিয়ে নিন। ১৫ মিনিট পর পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ বার ব্যবহার করবেন এই মাস্কটি।

Googleplus Pint
Like - Dislike Votes 42 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)