বর্ষায় চুলের যত্নে করণীয়

রূপচর্চা/বিউটি-টিপস March 11, 2017 682
বর্ষায় চুলের যত্নে করণীয়

আমরা অনেকেই বৃষ্টি ভালোবাসি‚ কিন্তু অনেকেই ভুলে যাই এই সময় চুলের আলাদা করে যত্ন নিতে হবে। আজকে রইলো কিছু বিশেষ হেয়ার কেয়ার টিপস যা বর্ষাকালে মেনে চলা অত্যন্ত জরুরী।


১) সঠিক ধরণের চিরুনি দিয়ে চুল আঁচড়ান : বর্ষাকালে বাতাসে খুব আর্দ্রতা থাকে তাই এই সময় চুলে খুব জট পড়ে। শুধু আর্দ্রতা নয় এই সময় মাঝে মাঝেই জোরে হাওয়া দেয় ফলে সহজেই চুলে জটও পড়ে। তাই সঙ্গে সব সময় বড় দাঁড়ার চিরুনি রাখুন। দিনে অন্তত দুবার ভালো করে চুল আঁচড়ান।


২) চুলে এইসময় বেশি তেল না লাগানো ভালো : মাথায় তেল লাগানো মানেই শ্যাম্পু করতে হবে। বারবার চুল শ্যাম্পু দিয়ে ধুলে কিন্তু চুল রুক্ষ হয়ে যাবে। এছাড়াও এই সময় বাতাসে বেশি আর্দ্রতার কারণে চুল সহজেই ভেঙে যায়‚ তার ওপর তেল ম্যাসাজ করলে বারবার ঘষা লাগার ফলে চুল ভেঙে যায়। তাই এই সময় খুব অল্প তেল দিন এবং মাইল্ড শ্যাম্পু ব্যবহার করুন।


৩) সঠিক শ্যাম্পু ব্যবহার করুন : বর্ষাকালে মাথার স্কাল্প পরিষ্কার রাখতে হবে। দেখবেন যাতে বৃষ্টির জলে মাথা না ভিজে যায়। এমনিতেই বাতাসে আর্দ্রতা থাকার ফলে চুল অনুজ্জ্বল এবং নিস্তেজ হয়ে থাকে। তার ওপর যদি ভিজে থাকে বুঝতেই পারছেন কতটা ক্ষতি হবে আপনার চুলের। বর্ষাকালে এমন শ্যাম্পু ব্যবহার করুন যা চুলের পুষ্টি যোগাবে এবং গোড়া মজবুত করবে। শ্যাম্পুর পর অবশ্যই কন্ডিশনার লাগান। তবে যাদের অয়েলি হেয়ার তারা কন্ডিশনার লাগালে চুল আরো নিস্তেজ হয়ে যেতে পারে।


৪) ফ্রিজি চুলের জন্য আলাদা যত্ন নিন : এইসময় বাতাসে আর্দ্রতা বেশি থাকায় চুল ফ্রিজি হয়ে যেতে বাধ্য। তাই যাদের ড্রাই আর ফ্রিজি হেয়ার তারা এইসময় চুলে শ্যাম্পু লাগানোর পর অবশ্যই কন্ডিশনার লাগান। এবং তারপর সিরাম ও লাগান। চুল ধোয়ার সময় মাথা খুব বেশি ঘষার দরকার নেই।


৫) খুসকি দূরে রাখুন : বর্ষাকালে খুসকির অত্যাচার বেড়ে যায়। তাই অবশ্যই অ্যান্টি ড্যানড্রফ শ্যাম্পু ব্যবহার করুন। চুল পরিষ্কার রাখুন। এবং সপ্তাহে অন্তত একদিন অ্যান্টি ড্যানড্রফ হেয়ার মাস্ক লাগান।


৬) চুল পড়া বন্ধ করতে বিশেষ ভাবে খেয়াল রাখুন : বর্ষাকালে চুল পড়া খুব বেড়ে যায়। ভেজা চুল বা বাতাসে উপস্থিত আর্দ্রতার ফলে চুল ফুলে ওঠে। ফলে সহজেই তা ভেঙে যায়। এইসময় চুলে সহজে জট ও পড়ে। আর জোরে জোরে চুল আঁচড়ানোর ফলেও চুল উঠে যেতে পারে। জট ছাড়ানোর দরকার পড়লে চুল অল্প ভিজিয়ে কোন হেয়ার সিরাম লাগান। দেখবেন সহজেই চুলের জট খুলে যাচ্ছে। এছাড়াও এমন শ্যাম্পু ব্যবহার করুন যা হেয়ার ফল বন্ধ করে। কন্ডিশনার চুলের গোড়ায় না লাগিয়ে শুধুমাত্র চুলের ডগায় লাগান।