ব্রণের দাগ দূর করে কমলার খোসা

রূপচর্চা/বিউটি-টিপস March 11, 2017 709
ব্রণের দাগ দূর করে কমলার খোসা

দৈনন্দিন ত্বকচর্চায় ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ কমলার খোসা ব্যবহার করতে পারেন। এটি ত্বকের জৌলুস বাড়ানোর পাশাপাশি দূর করে ব্রণ ও মেছতার দাগ। ফেসপ্যাক তৈরি করার আগে কমলার খোসা ভালো করে গুঁড়া করে নিন। এজন্য প্রথমে কমলার খোসা টুকরা করে শুকিয়ে নিন। ২-৩ দিন পর শক্ত হয়ে গেলে ভালো করে গুঁড়া করে নিন।


• জেনে নিন কমলার খোসার ফেসপ্যাক কেন ব্যবহার করবেন...


ব্ল্যাকহেডস দূর করতে

কমলার খোসায় থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ত্বকের ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস দূর করে। ২ চা চামচ কমলার খোসা গুঁড়ার সঙ্গে দুধের সর মেশান। মিশ্রণটি ১০ মিনিট ত্বকে ম্যাসাজ করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। দিনে দুইবার এটি ব্যবহার করলে মুক্তি মিলবে ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস থেকে।


ত্বক উজ্জল করতে

২-৩ চা চামচ কমলার খোসার গুঁড়ার সঙ্গে দই মিশিয়ে পেস্ট তৈরি করুন। মিশ্রণে মধু ও হলুদ গুঁড়া দিন। সবগুলো উপরণ ভালো করে মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। ত্বকের জৌলুস বাড়বে।


ব্রণের দাগ দূর করতে

২ চা চামচ কমলার খোসা গুঁড়ার সঙ্গে ১ চা চামচ দই ও ১ চা চামচ বেকিং সোডা মেশান। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ব্রণ ও মেছতার দাগ দূর হবে।


তৈলাক্ত ত্বকের যত্নে

ত্বকের অতিরিক্ত তেল দূর করতে সাহায্য করে কমলার খোসা। কমলার খোসার সঙ্গে দুধ মিশিয়ে পেস্ট তৈরি করুন। সামান্য হলুদ গুঁড়া মেশান পেস্টে। ফেসপ্যাকটি ত্বকে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। শুকিয়ে গেলে মুখ ধুয়ে মুছে নিন।


ত্বক পরিষ্কার করতে

ত্বকের ভেতর থেকে ময়লা দূর করতে কমলার খোসার ফেসপ্যাক ব্যবহার করুন। কয়েক চা চামচ কমলার খোসা গুঁড়ার সঙ্গে ১ চা চামচ হলুদ গুঁড়া ও গোলাপজল মিশিয়ে পেস্ট তৈরি করুন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন না শুকানো পর্যন্ত। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।