ব্যায়াম ছাড়া এক সপ্তাহে কমান কয়েক কিলো ওজন!

সাস্থ্যকথা/হেলথ-টিপস March 11, 2017 516
ব্যায়াম ছাড়া এক সপ্তাহে কমান কয়েক কিলো ওজন!

শরীরের বাড়তি ওজন নিয়ে আপনি চিন্তিত। ওজন কমাতে খাওয়া কমানো থেকে শুরু করে কত কিছুই না করছেন। কিন্তু কিছুতেই কিছু হচ্ছে না! এখন উপায়?


বিশেষজ্ঞদের মতে, সহজ কথায় প্রতিদিন যে পরিমাণ ক্যালরি আপনি গ্রহণ করছেন, সেই পরিমণ ঘাম আপনি ঝরাতে পারছেন না।


শরীরে ক্যালরি সঠিকভাবে বার্ন আউট (খাওয়া ও সঠিকভাবে হজম করে বের করা) করে দিলেই আর ওজন বাড়বে না।


এই কথাটা শুনতে সহজ মনে হচ্ছে। কিন্তু এটা করা বেশ কঠিন কাজ। তবে অসম্ভব নয় একেবারেই। তাই তো যদি এক সপ্তাহের মধ্যে ওজন কমাতে চান, তাহলে অবশ্যই কিছু নিয়ম মানা জরুরি।


নিম্নে একটি গাইড লাইন সম্পর্কে আলোচনা করা হল, যা মেনে চললে এক্সারসাইজ ছাড়াই এক সপ্তাহে চোখে পরার মতো ওজন কমিয়ে ফেলা সম্ভব হবে;


প্রথম দিন: সারা দিনে শুধু ফল খান। আর কিছু খাওয়া চলবে না। তবে কলা খাওয়া একেবারেই চলবে না। এ ফলটির পরিবর্তে খেতে হবে তরমুজ অথবা আঙ্গুর জাতীয় ফল। সেই সঙ্গে সারা দিনে কম করে ৮-১২ গ্লাস পানি পান করুন।


দ্বিতীয় দিন: ডায়েটের দ্বিতীয় দিন শুধু সবজি খেতে হবে যেমন: লেটুস, কপি, ব্রকলি, শসা, বিনস প্রভৃতি খাওয়া যেতে পারে। আর সারা দিনে ৮ গ্লাস পানি পান করা জরুরি।


তৃতীয় দিন: এ দিন সবজি এবং ফল এক সঙ্গে খেতে হবে। তবে আলু এবং কলা খাওয়া যাবে না। ৬-৮ গ্লাস পানি পান করুন।


চতুর্থ দিন: সারা দিন কয়েকবার দুধ ও কলা খেতে হবে। কম করে ৮টা কলা আর ৩ গ্লাস দুধ তো অবশ্যই খাওয়া চাই! এ পরিমাণ খাওয়াকে তিনটি ভাগে ভাগ করে খেতে হবে। আপনি চাইলে এই দুই উপকরণ ব্লান করে খেতে পারেন।


পঞ্চম দিন: এই দিন এক বাটি ভাত আর ৬টি টমেটো থাকবে আপনার ডায়েটে। সেই সঙ্গে পর্যাপ্ত পরিমাণ পানি পান করতেই হবে।


ষষ্ঠ দিন: এক কাপ ভাতের সঙ্গে সবজি খেতে হবে। আর পানি পান করতে হবে কম করে ১২ গ্লাস।


সপ্তম দিন: ডায়েটের সপ্তম দিনে থাকবে এক কাপ ভাত, সঙ্গে সবজি এবং ফল। আর সারা দিনে কম করে খেতে হবে ১০ গ্লাস পানি।


সাত দিনের এই ডায়েট চার্ট সঠিকভাবে মেনে চললে দেখবেন ওজন অনেকটাই কমে গেছে। তবে এই ডায়েট চার্টটা অনুসরণ করার আগে একবার অন্তত চিকিৎসকের সঙ্গে পরমার্শ নিতে ভুলবেন না। আপনার শরীর আদৌ এমন ডায়েট মেনে চলতে পারে কিনা তা জেনে নেয়াটা জরুরি।