আসছে ‘অ্যান্ড্রয়েড ও’!

বিবিধ টেক 11th Mar 17 at 2:10pm 1,214
Googleplus Pint
আসছে ‘অ্যান্ড্রয়েড ও’!

এবারের বার্ষিক সম্মেলন আই/ও ২০১৭’তে অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ ‘অ্যান্ড্রয়েড ও’ নিয়ে হাজির হতে পারে সার্চ জায়ান্ট গুগল।

এ মুহূর্তের প্রতিবেদনগুলোতে গুগলের এই উদ্যোগ সম্পর্কে ধারণামূলক এমন তথ্য দেওয়া হচ্ছে। ‘অ্যান্ড্রয়েড ও’ নামের সংস্করণটিতে থাকছে দুইটি নতুন ফিচার যেটা আইওএস’কে টেক্কা দেওয়ার মতো।

এদিকে বাজারের অল্প কিছু স্মার্টফোন অ্যান্ড্রয়েডের নাগেট সংস্করণে চলছে। তাই এখনও এটি নতুনত্ব হারায়নি। কিন্তু টেক জায়ান্ট যে ইতিমেধ্যে নতুন সংস্করণের কাজ শুরু করে দিয়েছে সেই খবর প্রকাশ্য আসায় নাগেটের সেই নতুন ভাবটি ধীরে ধীরে হ্রাস পাচ্ছে। কারণ প্রযুক্তিপ্রেমীদের ঝোঁক এখন ‘ও’ সংস্করণে।

প্রযু্ক্তি বিষয়ক সংবাদমাধ্যম জিএসএমএরিনা ‘ভেঞ্চারবিট’র একটি পোষ্টের তথ্য তুলে ধরে, এক জোড়া ফিচারের কথা বলছে। যেটা অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণে প্রতীয়মানের সম্ভাবনা রয়েছে।

আগামী ১৭ থেকে ১৯ মে অনুষ্ঠেয় গুগলের বার্ষিক সম্মেলনে এটি প্রদর্শিত হতে পারে।

ভেঞ্চারেবিট পোষ্টের তথ্য মতে, ডেভলপার কনফারেন্সে এটি উন্মোচনের পর ডেভলপারদের কাজ পর্যবেক্ষণের পর শরত মৌসুমে সংস্করণটি অবমুক্ত করা হবে।

পোষ্টটিতে এছাড়া উল্লেখ করা হয় যে, ‘কপি লেস’ নামের একটি ফিচারও থাকতে পারে যেটা ভবিষ্যত তথ্য দেবে। যেমন ব্যবহারকারী তার বন্ধুকে তাৎক্ষণিকভাবে কোনো অ্যাপ থেকে অন্যান্য অ্যাপে টেক্সট পাঠাতে চাইলে তা চ্যাট অ্যাপে কপি করে পেষ্ট করতে পারবে। কিন্তু বিষয়টি এখনও সুস্পষ্ট নয় যে এই ফিচারটি গুগলের জিবোর্ড অ্যাপ কিংবা অ্যান্ড্রয়েড কিবোর্ডে থাকবে কিনা।

টেক্সের জন্য এছাড়াও ওএসটিতে থাকতে পারে স্মার্ট লিংক, সংশ্লিষ্ট তথ্যের জন্য যেটা স্বয়ংক্রিয়ভাবে বিভিন্ন অ্যাপের লিংক দেবে।

‘অ্যান্ড্রয়েড ও’ এর চুড়ান্ত ভার্সনে আরেকটি ফিচার থাকবে বলেও দাবি করছে সূত্র।

ফিচরটি হুয়াওয়ের নক জেস্চার ফিচারের মতো হবে বলে প্রত্যাশিত। যেমন তুমি যদি ডিভাইসের পর্দায় ‘সি’ আঁক, তাহলে আপনাআপনিই ক্যালেন্ডার খুলতে পারবে।

সবকিছু বিবেচনার পর এখন আশা করা যেতেই পারে যে গুগল সত্যিই নতুন অ্যান্ড্রয়েডের মোড়ক খুলছে ডেভলপার কনফারেন্সে।

Googleplus Pint
Like - Dislike Votes 85 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)