শ্যাম্পু ব্যবহার নিয়ে পাঁচ ভুল ধারণা

রূপচর্চা/বিউটি-টিপস March 9, 2017 1,571
শ্যাম্পু ব্যবহার নিয়ে পাঁচ ভুল ধারণা

শ্যাম্পু ব্যবহার নিয়ে নানা ধরনের মতবাদ শোনা যায়। সোশ্যাল মিডিয়াতে নানা ধরনের ভিডিও প্রকাশ করে বলা হয়, কোনটা ঠিক আর কোনটা ভুল। আমরা প্রতিনিয়ত দেখতে দেখতে এক সময় ওই কথাগুলোকে বিশ্বাস করতে শুরু করি।


তবে এ প্রতিবেদনে জেনে নিন, শ্যাম্পু ব্যবহার নিয়ে প্রচলিত কিছু তথ্য, যেগুলো আপনার আদৌ বিশ্বাস করা উচিত নয়। এসব তথ্য জানিয়েছেন যুক্তরাষ্ট্রের খ্যাতনামা কয়েকজন কসমেটিক বিশেষজ্ঞ।


• ভুল তথ্য : ড্রাই শ্যাম্পু চুল পড়ার কারণ হতে পারে


সঠিক তথ্য : ইন্টারনেটের মাধ্যমে বলা হয় ড্রাই বা শুষ্ক শ্যাম্পু চুলের গ্রন্থিকোষ উঠিয়ে ফেলে ফলে চুল পড়ে যায়। ক্যালিফোর্নিয়ার ভ্যালাজোর কাইসার পারমানেনটির ডারমাটোলোজিস্ট পারাদি মিরমিরানি বলেন, ড্রাই শ্যাম্পুতে তেল শুষে নেওয়ার জন্য পাউডার, স্ট্রাস এবং ট্যাল্ক ব্যবহার করা হয় এবং এর মধ্যে কোনো উপাদান সরাসরি চুলের গ্রন্থিকোষে প্রভাব ফেলে না। কসমেটিক কেমিস্ট জোসেফ বলেন, ড্রাই শ্যাম্পু চুলের গোড়ায় ব্যবহার না করে বরং চুলের আগায় ব্যবহার করা ভালো।


• ভুল তথ্য : শ্যাম্পুতে ‘পিএইচ-ভারসাম্যপূর্ণ’ রয়েছে কিনা তা দেখে কিনতে হবে


সঠিক তথ্য : শ্যাম্পুতে পিএইচ এর সুষম উপাদান থাকাটা খুবই দরকার। তবে প্রতি ৭ জনের মধ্যে ৫ জনের কাছে তা ক্ষতিকর বলে মনে হয়নি। কসমেটিক কেমিস্ট র‌্যান্ডি বলেন, চুলে পিএইচ ১০ মাত্রা থেকে বেশি হয়ে গেলে তখন চুলের ফাইবার ভাঙতে শুরু করে এবং চুলের অস্বাভাবিক ক্ষতি হয়। চুলের কালারিং এবং পারমিং পদ্ধতিতে উচ্চ মাত্রা পিএইচ ব্যবহার করা হয় কিন্তু শ্যাম্পুতে ৪০ দশকের পর থেকে আর ব্যবহার করা হয় না।


• ভুল তথ্য : যা চামড়ার জন্য ভালো তা চুলের জন্যও ভালো


সঠিক তথ্য : ভিটামিন, হাইলুরোনিক অ্যাসিড- চামড়ার যত্নে ব্যবহার করা হয়, এগুলো শ্যাম্পুতে আছে এটা শুনতে বেশ ভালো লাগে কিন্তু এর কোনো প্রমাণ নেই যে এগুলো চুলের জন্য ভালো- বলেন র‌্যান্ডি। জোসেফ বলেন, সর্বোপরি আপনি আলতোভাবে আপনার চুল ধুয়ে ফেলেন শ্যাম্পু করার পর। এবং তারপর আর কোনো সক্রিয় উপাদান আপনার চুলে অবশিষ্ট থাকে না। চুলের যত্ন নেওয়ার জন্য বরং সব উপাদান ধুয়ে ড্রেনে চলে যায়।


• ভুল তথ্য : শ্যাম্পু না করা আরো স্বাস্থ্যকর


সঠিক তথ্য : শ্যাম্পু চুল থেকে বের হওয়া স্বাভাবিক তেলকে ধুয়ে দেয়। এই তেলগুলো চুলে ময়েশ্চারাইজার জোগায় এবং চুল স্মুথ করে তোলে। তাই বলে এই তেলগুলো দিনের বেলা থাকা ঠিক না। তা না হলে এতে বাইরের ধূলাবালি জমতে থাকে। এবং এই ধূলাবালি মাথায় নিয়ে যদি আপনি বেশ কিছু দিন থাকেন তাহলে নানা ধরনের রোগ দেখা দিতে পারে, বলেন জোসেফ। তাই প্রতিদিন চুল ধুয়ে ফেলা ভালো আর শ্যাম্পু সপ্তাহে একবারই যথেষ্ট।


• ভুল তথ্য : কালার করা চুলের জন্য সালফেট ফ্রি শ্যাম্পু ভালো


সঠিক তথ্য : জোসেফ বলেন, আপনি যদি আপনার চুলে রঙ করান তাহলে বলা হয়ে থাকে যে, আপনাকে সালফেট বিহীন শ্যাম্পু ব্যবহার করতে বলা হবে। কিন্তু আমি নিজে সালফেট দিয়ে অনেক চুলের রঙ পরীক্ষা করেছি এবং আমি এতে চুলে ক্ষতি করার মতো কোনো পরিবর্তন দেখতে পাইনি।


চুল থেকে রঙ ফেইড হয়ে যাওয়ার মূল কারণ চুল ভেজানো। শ্যাম্পুতে সালফেট না থাকলেও আপনি যখনি চুল ভেজান সঙ্গে সঙ্গে আপনার চুল থেকে বেশ কিছু রঙ ফেইড হয়ে যেতে থাকে। এর জন্য সালফেট দায়ী নয়।