ত্বকে বলিরেখা পড়ার যত কারণ

রূপচর্চা/বিউটি-টিপস March 9, 2017 831
ত্বকে বলিরেখা পড়ার যত কারণ

সাধারণত বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আমাদের ত্বকের টানটান ভাব কমতে থাকে। এতে চামড়া কুঁচকে যাওয়া, ভাজ পরা বা ঝুলে যাওয়াসহ আরও সমস্যা দেখা দেয়। এগুলোই বলিরেখা বা বয়সের ছাপ হিসাবে পরিচিত। তবে বয়স বাড়ার সঙ্গে সঙ্গেই যে ত্বকে বলিরেখা পড়ে এটা ঠিক নয়। দৈনন্দিন জীবনের কিছু বাজে অভ্যাসও কিন্তু ত্বকের বলিরেখার জন্য দায়ী।


এক্ষেত্রে জেনে নিন কিছু কারণ যা আপনার ত্বকে বলিরেখার জন্য দায়ী. . .


ধূমপান

বলিরেখা পড়ার অন্যতম কারণ হলো ধুমপান। যারা নিয়মিত ধুমপান করেন তাদের ত্বকে অন্যদের তুলনায় খুব দ্রুত বলিরেখা পড়ে। তাই ত্বককে বলিরেখা মুক্ত রাখতে ধুমপান এড়িয়ে চলাই ভালো।


মিষ্টিজাতীয় খাবার

অতিরিক্ত মিষ্টিজাতীয় খাবারের প্রতি দুর্বলতা ত্বকে বলিরেখা পড়ার আরেকটি কারণ। চিনিজাতীয় খাবার ত্বকের প্রোটিনকে ক্ষতিগ্রস্ত করে। এর ফলে ত্বকের আর্দ্রতা ও নমনীয়তা কমে যায় এবং ত্বকে বলিরেখা পড়ে। এসব খাবার শুধু ত্বকের উপরই ক্ষতিকর প্রভাব ফেলে না, একইসঙ্গে ওজন বাড়ানোর জন্য দায়ী। তাই মিষ্টিজাতীয় খাবার কম খাওয়াই ভালো।


অ্যালকোহল

অ্যালকোহল ত্বকের আর্দ্রতা কমিয়ে ত্বককে শুষ্ক করে ফেলে। আবার অতিরিক্ত অ্যালকোহল গ্রহণের ফলে ‘ইলাস্টিসিটি’ কমে যাওয়ায় ত্বকে সহজেই বলিরেখা পড়ে। তাছাড়া অ্যালকোহল শরীরের ভিটামিন এ’র পর্যাপ্ততার উপর ক্ষতি সাধন করে। এর ফলে বয়সের আগেই ত্বকে বলিরেখা পড়ে।


চুইংগাম

অনেকেরই সারাদিন চুইংগাম চিবানোর অভ্যাস আছে। অতিরিক্ত চুইংগাম চিবানোর ফলে নিচের চোয়ালের আশপাশে বলিরেখা পড়ে যেতে পারে। তবে দীর্ঘদিন ত্বকের তারুণ্য ধরে রাখতে চাইলে এই অভ্যাস ত্যাগ করুন।


ঠিকভাবে মেকআপ না তোলা

রাতে ঘুমানোর আগে মেকআপ পরিষ্কার করা অনেক জরুরি। মেকআপ ভালোভাবে পরিস্কার না করলে ত্বকের অনেক ক্ষতি হতে পারে। এটি ত্বকের লোমকূপ ও কোলাজেনকে ক্ষতিগ্রস্ত করে এবং ত্বকের ভারসাম্যতা নষ্ট করে। ফলে ত্বকে ভাজ পড়া এবং বুড়িয়ে যাওয়ার প্রবণতা বেড়ে যায়।


মেকআপের সময় ত্বক টানা

মেকআপ করার সময় গালে অতিরিক্ত ঘষামাজা করা হলে এবং ত্বকে যদি অনিয়মিত টান পড়ে তাহলে ত্বকে সময়ের আগেই বলিরেখা পড়তে পারে। তাই বলিরেখা এড়াতে হালকাভাবে মেকআপ করুন।


সানস্ক্রিন না লাগানো

সূর্যের অতিবেগুনি রশ্মি ত্বকের কোলাজেন ভেঙে ত্বকে বলিরেখা ফেলে। তাই বলিরেখা এড়াতে নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করা উচিত।


ঘুমানোর ধরণ

অনেকেই ঘুমানোর সময় গালের উপর ভর দিয়ে ঘুমান। এতে ত্বকে দ্রুত বলিরেখা পড়তে পারে। এই সমস্যা এড়াতে সার্টিন কাপড়ের বালিশের কাভার ব্যবহার করা ভালো। এছাড়া চিত হয়ে ঘুমালে ত্বকে শোয়ার কারণে বলিরেখা পড়ার সম্ভাবনা কমে।