ভিটামিন অভাবের ৫ লক্ষণ জেনে রাখুন

সাস্থ্যকথা/হেলথ-টিপস March 8, 2017 866
ভিটামিন অভাবের ৫ লক্ষণ জেনে রাখুন

ভিটামিনের অভাব অনেকের ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ শারীরিক ক্ষতির কারণ হয়ে ওঠে। যদিও এ বিষয়টি তারা বুঝতে পারেন না। এক্ষেত্রে কয়েকটি লক্ষণ চিনে রাখুন। এ লক্ষণগুলো মিলে গেলে বুঝতে পারবেন আপনার ভিটামিনের অভাব হয়েছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ব্রাইট সাইড।


১. ফ্যাকাসে ত্বক

ত্বক ফ্যাকাসে থাকলে হয়ত আপনাকে দেখতে ভালো মনে হতে পারে। কিন্তু বাস্তবে এটি ত্বকের স্বাভাবিকতা নয়। এক্ষেত্রে আপনার ত্বক যদি ফ্যাকাসে থাকে তাহলে ভিটামিন বি১২-সহ আরও কিছু ভিটামিনের অভাব থাকতে পারে, যা পরবর্তীতে বড় সমস্যা সৃষ্টি করতে পারে।


২. শুষ্ক চুল

চুল শুষ্ক থাকা শুধু চুলেই সমস্যা নয়, এটি আপনার দেহের বি৭ ভিটামিনের অভাবেও হতে পারে। আর এ অভাবের কারণে দেহের আরও সমস্যা হতে পারে। তাই তাজা ফলমূল, মাংস, সবজি, মাশরুম ও ডাল খেতে হবে বেশি করে।


৩. ফোলা চোখ

আপনার চোখ ও চোখের চারপাশের ত্বক যদি ফুলে যায় তাহলে বুঝতে হবে আপনার দেহে কোনো একটি উপাদানের ঘাটতি রয়েছে। এটি হতে পারে দেহের আয়োডিনের অভাব। এক্ষেত্রে আয়োডিনযুক্ত লবণ ছাড়াও সামুদ্রিক মাছ, চিংড়ি ইত্যাদি খেতে হবে।


৪. ফ্যাকাসে ঠোঁট

ঠোঁট যদি ফ্যাকাসে হয়ে যায় তাহলে তা দেহের মারাত্মক আয়রনের ঘাটতি প্রকাশ করে। আর এ লক্ষণ দেখা গেলে প্রচুর আয়রনসমৃদ্ধ খাবার খেতে হবে।


৫. মাড়ি থেকে রক্তপাত

দাঁতের মাড়ি থেকে রক্তপাত শুধু দাঁতের বা মুখের সমস্যার জন্যই হয় না, এটি ভিটামিনের অভাবের কারণেও হয়। আর ভিটামিন সি-র অভাবে এ বিষয়টি হয়ে থাকে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তাই আপনার যদি এ সমস্যা থাকে তাহলে ভিটামিন সি-র অভাব দূর করতে হবে।