রাগ যেভাবে নিয়ন্ত্রণ করবেন

লাইফ স্টাইল March 7, 2017 1,057
রাগ যেভাবে নিয়ন্ত্রণ করবেন

আমাদের সবারই কম বেশি রেগে যাওয়ার বদ অভ্যাসটি আছে। কখনো কখনো খুব কাছের মানুষটিও আপনার ওপর রাগ করে ফেলে। তবে কারো রাগ কমানোর থেকে কঠিন কাজ হচ্ছে নিজের রাগ কমানো। আপনি যখন নিজের রাগের উপর নিয়ন্ত্রণ টানতে পারবেন তখনই আপনি পাবেন যেকোনো কাজ সঠিকভাবে সম্পন্ন করতে। আর এই রাগ কমাতে আপনি যা যা করতে পারেন তা হচ্ছে...


কেন রাগ করছেন তা খুঁজে বের করুন : প্রথমেই নিজের রাগের মাত্রা সম্পর্কে সতর্ক হোন।কি কারনে রাগ করছেন তা খুঁজে বের করুন। কারনের পিছনে আপনার কোন কাজ দায়ি কিনা তাও খুঁজে বের করে নিন।


রাগের সমাধান : কেনো রাগ করছেন তার উত্তর খুঁজে পেলেই আপনি পেয়ে যাবেন এর সমাধান। এই ক্ষেত্রে আপনার কোনো মানুষের ওপর রাগ হতে পারে কিংবা কোনো কাজের ওপর। যেই বিষয়ের ওপরেই রাগ হোক তা নিয়ন্ত্রণ করুন এবং তাকে কিভাবে নিজের আয়ত্ত্বে রাখবেন তা ভেবে বের করুন।


উত্তেজনা বিচার করুন : অল্পতেই কি খুব রেগে যাচ্ছেন? আপনার রাগ হয়তো আপনার কাছের মানুষ সহ্য করবে, কিন্তু সবাই না। তাই কোন পরিস্থিতিতে কিভাবে নিজেকে উপস্থাপনের মাধ্যমে নিজের রাগকে সবার থেকে আলাদা রাখবেন তা খুঁজে বের করুন।


কথা বলুন : স্পষ্টভাবে কথা বলুন। কাউকে কিছু বলতে চাইলে তা মনের ভেতর পুষে রাখবেন না। তাকে তার সাথে খোলামেলাভাবে উপস্থাপন করুন। তাকে বলুন যে আপনার এই কাজটিতে মেজাজ খারাপ হচ্ছে। একি সাথে আপনার কোন কাজে সে কষ্ট পাচ্ছে কিনা তাও জিজ্ঞেস করুন।


ব্যায়াম : গড়ে দৈনিক অন্তত ১০ মিনিট করে হলেও ব্যায়াম করুন। এখানে আপনি রাখতে পারেন ইয়োগা এবং ফ্রি হ্যান্ডের ব্যায়ামগুলো। এগুলো আপনাকে আপনার নিজের ওপর এবং আপনার রাগের ওপর নিয়ন্ত্রণ আনতে শেখাবে।