চটজলদি ওজন কমাবে এই দুটি জিনিস

সাস্থ্যকথা/হেলথ-টিপস March 6, 2017 798
চটজলদি ওজন কমাবে এই দুটি জিনিস

আপনি কি খুব কম সময়ে ওজন কমাতে চান? তাহলে আপনার জন্যই এই লেখাটি। কারণ এই লেখায় এমন দুটি খাবারের প্রসঙ্গে আলোচনা করা হবে, যা ওজন কমাতে দারুণ কাজে আসে। ওজন বেশি হোক কি কম, সুস্থ থাকতে চর্বির বাড়বাড়ন্ততে লাগাম টানাটা একান্তই জরুরি।


কেননা ওজন বাড়লেই নানা রোগ শরীরে বাসা বাঁধতে শুরু করে। যার অন্যতম হলো- জয়েন্ট পেইন, কোলেস্টেরল, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, করোনারি ডিজিজ বা হার্টের রোগ প্রভৃতি।


ওজন বাড়ে কেন? অনেক কারণে এমনটা হতে পারে। যেমন, ঠিক মতো খাওয়-দাওয়া না করা, শরীচর্চার প্রতি অনিহা, হরমোনাল ইমব্যালেন্স, জিনগত কারণ প্রভৃতি। তবে যে কারণেই ওজন বাড়ুক না কেন। আমরা যদি আমাদের লক্ষ সম্পর্কে সচেতন হই, তাহলে যে কোনো বাঁধা সত্ত্বেও খুব সহজেই ওজন কমিয়ে ফেলা সম্ভব হবে।


তাহলে এখন প্রশ্ন, কীভাবে চটজলদি ওজন কমানো সম্ভব? চলুন জেনে নেওয়া যাক সে সম্পর্কে।


▶যে যে উপকরণগুলির প্রয়োজন পড়বে :

১. কমলা লেবুর রস- ১ গ্লাস

২. শসার রস- ১ গ্লাস


এই ঘরোয়া ওষুধটি প্রতিদিন খাওয়ার পাশাপাশি যদি নিয়ম করে শরীরচর্চা করা যায় এবং ডায়েটের দিকে খেয়াল রাখা যায়, তাহলে ওজন কমতে বাধ্য। প্রসঙ্গত, কমলা লেবুর রসে ভিটামিন- সি রয়েছে, যা হজম ক্ষমতা বাড়িয়ে ওজন কমাতে সাহায্য করে। অপরদিকে, শসার রস অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ। এই উপাদানটি হজম ক্ষমতা তো বাড়ায়ই, সেই সঙ্গে চর্বি পুড়িয়েও ওজন কমায়।


▶কীভাবে বানাবেন এই ঘরোয়া ওষুধটি :

১. একটা গ্লাসে পরিমাণ মতো উপাদানগুলি মেলান।

২.ভালকরে মেশান দুটি উপকরণ।

৩. আপনার ওষুধ তৈরি হয়ে গেছে।

৪. প্রতিদিন সকালে নাশতার আগে খালি পেটে এই ওষুধটি ১ বা ২ গ্লাস খেলেই দেখবেন ফল পেতে শুরু করেছেন। তবে অন্তত ১ মাস ওষুধটা খেতে হবে।