গরমে শরীর ঠান্ডা রাখবে যেসব খাবার

সাস্থ্যকথা/হেলথ-টিপস 5th Mar 17 at 10:35pm 416
Googleplus Pint
গরমে শরীর ঠান্ডা রাখবে যেসব খাবার

গ্রীষ্মকাল আসি আসি করছে। তারই পূর্বলক্ষণ হিসেবে রোদের তাপ দিন দিন প্রখর হচ্ছে। ফলে গরম থেকে বাঁচতে প্রয়োজনীয় সাবধানতা নেওয়া সময় এসে গেছে। এ সময়ে শুরু থেকেই নিজের শরীরের খেয়াল রাখলে গরমকালীন নানা সমস্যা দূরে থাকবে।

গরমে শরীরকে স্বস্তি দিতে কিছু আরামদায়ক খাবার নিয়মিত খেতে হবে। তা হলে হিট স্ট্রোকের হাত মিলবে মুক্তি। জেনে নিন, শরীর ঠান্ডাকারী কিছু খাবার।

ডাবের পানি: এতে রয়েছে প্রাকৃতিক ইলেকট্রোলাইটস, যা শরীরে পানির মাত্রা ঠিক রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। সেই সঙ্গে এনার্জি বাড়াতেও সাহায্য করে। তাই গরমে স্বস্তি পেতে নিয়মিত ডাবের পানি পান করুন।

শসা: পানি এবং ফাইবার থাকার কারণে গরমকে হারাতে সহায়ক শসা। এটি খেলে শরীর ঠান্ডা তো হয়ই, সেই সঙ্গে ক্লান্তিও দূর হয়।

দই: গরমকালে খুবই উপকারী খাবার হচ্ছে, টক দই। কারণ এতে এমন কিছু উপাদান থাকে, যা শরীরকে স্বাচ্ছন্দ্যে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

পুদিনা পাতা: শরীর ঠান্ডা রাখতে পুদিনা পাতা কার্যকরী। খাবারের সঙ্গে পুদিনা পাতা খেলে শরীর ভালো থাকে।

লেবু-পানি: তৃষ্ণা মেটাতে কোল্ড ড্রিংক না খেয়ে, লেবু-পানি পান শুরু করুন। গরমের সময় শরীরকে সতেজ রাখতে এটি খুবই সহায়ক।

সবুজ শাকসবজি: এই ধরনের খাবারে ফাইবার এবং পানির মাত্রা খুব বেশি পরিমাণে থাকে। তাই প্রত্যেকবার খাবারের সঙ্গে অল্প করে সবজি খেলে শরীরে পানির মাত্রা কমে যাওয়ার আশংকা কমে। সেই সঙ্গে শরীরও চাঙ্গা হয়ে ওঠে।

তরমুজ: তরমুজ পানীয় ফল। তাই গরমে অবশ্যই খেতে হবে তরমুজ। গরমের সময় মাত্রাতিরিক্ত ঘাম হওয়ায় শরীর থেকে পানি বেরিয়ে যায়। ফলে ডিহাইড্রেশনের আশংকা বাড়ে। তরমুজ এই পানির ঘাটতি দূর করে।

হালকা খাবার খান: গরমকালে খাবার হজম হতে সমস্যা হয়। তাই এই সময় হালকা খাবার খাওয়াই ভালো। বেশি ঝাল-মশলা দেওয়া খাবার এড়িয়ে চলুন। শরীর ঠিক রাখতে ফাইবার সমৃদ্ধ খাবার বেশি করে খেতে হবে।

Googleplus Pint
Like - Dislike Votes 60 - Rating 6 of 10

পাঠকের মন্তব্য (0)