বিয়ের পরে এড়িয়ে যান ৫ খাবার

সাস্থ্যকথা/হেলথ-টিপস March 5, 2017 2,969
বিয়ের পরে এড়িয়ে যান ৫ খাবার

বিয়ের পরবর্তী কয়েক দিনের অভিজ্ঞতাই নব দম্পতিকে সামনের দিনগুলো কেমন কাটবে সে বিষয়ে ইঙ্গিত দেয়। তাই বিশেষজ্ঞদের মতে ভালবাসার মুহূর্তগুলোকে আরও বেশি রঙিন করে তুলতে বিয়ের পরবর্তী কয়েক দিন খবার গ্রহণে সচেতন হওয়ার দরকার। নয়তো খাদ্যাভ্যাসের কিছু ত্রুটির কারণে একেবারে নিষ্প্রভ হয়ে পড়তে আনন্দের মুহূর্তগুলো।


কোন কোন খাবার এড়িয়ে যাবেন সে বিষয়ে কথা বলেছেন পুষ্টি বিশেষজ্ঞরা। আসুন, জেনে নিই...


কফি: অধিকমাত্রায় কফি সেবনের ফলে পুরুষদের শরীরে কর্টিসল নামের হরমোন ক্ষরণের পরিমাণ বেড়ে যায়। কফিতে যে ক্যাফিন থাকে, মূলত তার ফলেই কর্টিসলের মাত্রা বৃদ্ধি পায়। এর পরিণামে শরীর অতি দ্রুত ক্লান্ত হয়ে পড়ে। নববিবাহিত দম্পতিদের পক্ষে এই ক্লান্তি মোটেই সুখকর হবে না। ঘনিষ্ঠ মুহূর্তগুলো এর ফলে একেবারে নিরানন্দ হয়ে পড়তে পারে।


খাসির মাংস: খাসির মাংস যে অত্যন্ত উপাদেয় এবং পুষ্টিকর, সে বিষয়ে কোনও সন্দেহ নেই। কিন্তু বিশেষজ্ঞদের অভিমত হল, মাটন যেহেতু হজম করা কঠিন, সেহেতু এই মাংস খাওয়ার পরে শরীরে এক ধরনের ক্লান্তির ভাব আসার সম্ভাবনা প্রবল। ভালবাসার মুহূর্তগুলিতে সেই ক্লান্তি মোটেই কাম্য নয়।


শিম: শিমের অত্যন্ত পুষ্টিকর খাবার। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, শিমবিচি খাওয়ার পরে পেটে গ্যাস উৎপন্ন হয়। তা শরীর ও মনকে অবসন্ন করে তোলে।


চিজ: খেতে যতই সুস্বাদু লাগুক, চিজে প্রচুর পরিমাণে ফ্যাট থাকে। এই ফ্যাট পুরুষ এবং নারী শরীরে ইস্ট্রোজেন, প্রোজেস্টেরন এবং টেস্টোস্টেরনের মতো ‘সেক্স হরমোন’ তৈরিতে বাধা সৃষ্টি করে। ফলে যৌনজীবন নিষ্প্রভ হয়ে পড়ে।


পেপারমিন্ট: নিঃশ্বাসের দুর্গন্ধ দূর করতে পেপারমিন্টের জুড়ি মেলা ভার। মুখের ভিতরে ঠান্ডা আমেজ আনার ক্ষেত্রেও পেপারমিন্ট অত্যন্ত জনপ্রিয়। কিন্তু যেকোনো মিন্টেই যে মেন্থল থাকে, তা মানবশরীরে কামেচ্ছাকে দমন করে। বিশেষত পুরুষ শরীরে কামনাকে হ্রাস করার ক্ষেত্রে মিন্টের বিশেষ ভূমিকা রয়েছে। কাজেই বিয়ের পরবর্তী কয়েক দিন পেপারমিন্টকে এড়িয়ে চলাই ভাল।