বিচ্ছেদের কারণে যা শিখতে পারবেন!

লাইফ স্টাইল March 3, 2017 721
বিচ্ছেদের কারণে যা শিখতে পারবেন!

বিচ্ছেদের স্বাদ কেউই নিতে চায় না। তবুও অনেককেই এ পরিস্থিতির মুখোমুখি হতে হয়। যে মানুষটিকে নিয়ে সুখের এত স্মৃতি, এক নিমেষেই তাঁকে ভুলে যেতে হবে! যে প্রিয় মানুষটির মুখ না দেখলে দিনটাই বৃথা যেত, সেই মানুষটিকে না দেখে সারা জীবন কাটাতে হবে। এটা মেনে নেওয়া যতটা সহজ মনে করছেন, আসলে ততটা সহজ নয়। তবুও পরিস্থিতি সামলে এগিয়ে যেতে হয় সবাইকে। কিছু কষ্ট, রাগ আর অতৃপ্ততা মনের মধ্যে সারা জীবন পুষে রেখে মানুষকে বেঁচে থাকতে হয়।


তবে বিচ্ছেদ কষ্ট দেওয়ার পাশাপাশি আপনাকে অনেক কিছু শিখিয়েও যায়, যা পরবর্তী সময়ে আপনাকে কোনো না কোনোভাবে সাহায্য করবে।


বিচ্ছেদের কারণে আপনি কী কী শিখতে পারবেন, তার একটি তালিকা প্রকাশ করা হয়েছে টাইমস অব ইন্ডিয়ায়। একনজরে দেখে নিতে পারেন।


১. আপনি বাস্তবতার মুখোমুখি হতে পারবেন। সম্পর্ক করার আগে আপনি সম্ভবত অনেক কিছুই চিন্তা করে রেখেছিলেন যে রোমান্টিক ডেট হবে, ছোট ছোট ঝগড়া হবে, উপহার দেওয়া-নেওয়া ইত্যাদি। কিন্তু যখন আপনি সম্পর্কে জড়িয়ে যান, তখন আন্দাজ করতে পারেন এগুলো শুধু সিনেমাতেই হয়। তাই সম্পর্কে বিচ্ছেদের পর আপনি বাস্তবতা উপলব্ধি করতে পারবেন। আর পরবর্তী সম্পর্কে জড়ানোর সময় এগুলো আপনি আগে থেকেই হিসাব করে নিতে পারবেন।


২. মানসিকভাবে অনেকটা শক্ত হবেন আপনি। সম্পর্কে থাকাবস্থায় সঙ্গীর প্রতি আপনি যতটা মানসিকভাবে দুর্বল ছিলেন, এখন ঠিক ততটাই শক্ত হয়েছেন। যখন সম্পর্কে ছিলেন, তখন ভাবতেন, কীভাবে এই মানুষটিকে ছাড়া থাকবেন। আর বিচ্ছেদের পর আপনি বুঝতে পারবেন, আপনার হাতেই আপনার সুখ। আপনি মানসিকভাবে অনেকটা বড় হয়ে যাবেন এবং এখন আর অকারণে না পাওয়ার কষ্টটা আপনাকে তাড়া করবে না।


৩. সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো, আপনি বুঝতে পারবেন পৃথিবীতে কিছুই স্থায়ী নয়। মানুষ আবেগ নিয়ে বড় হয়। অনেক সময় পরিস্থিতি সবকিছু বদলে দেয়, মানুষও বদলে যায়। সব সময় মনে রাখবেন, কোনো কিছু ভালো দিয়ে শুরু হওয়ার মানে এই নয় যে তা ভালোভাবে শেষ হবে।


৪. সত্যিকারের ভালোবাসা শুধু একবারই হয়, আপনার এ ধারণা বদলে যাবে। বিচ্ছেদের পর আপনি আবারও প্রেমে পড়বেন। আবার নতুন করে শুরু করবেন। আপনি বুঝতে শিখবেন, সময় থেমে থাকে না এবং সব ক্ষতই একটা সময় সেরে যায়।


৫. পরিস্থিতি সামলে নিতে শিখবেন। প্রিয়জনকে হারিয়ে টিকে থাকার যুদ্ধে আপনি জিতে যাবেন। হয়তো কিছুদিন আপনার অনেক কষ্ট হবে। কিন্তু একটা সময় আপনি শিখতে পারবেন, প্রিয়জন ছাড়াও কষ্টের সময় পার হয়ে যায়।