তারুণ্য ধরে রাখতে ত্বকের যত্ন

রূপচর্চা/বিউটি-টিপস 2nd Mar 17 at 11:55pm 422
Googleplus Pint
তারুণ্য ধরে রাখতে ত্বকের যত্ন

দেহের অন্যান্য অংশের চাইতে মুখ ও গলায় বয়সের ছাপ সাধারণত আগে দেখা যায়। তাই রূপচর্চায় নিয়মিত এসব অংশে যত্ন নেওয়া দরকার।

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয় দেহের পাঁচটি অংশে নিয়মিত যত্ন নিলে বয়সের ছাপ পড়ার সম্ভাবনা কমে যায়।

গলা: ঝুলে পড়া চামড়া ও স্পষ্ট বলিরেখা দেখে বয়সের ছাপ বোঝা যায়। তাই গলার ক্রিম ব্যবহার করুন অথবা মুখের পরিচর্যা শেষে গলাও মালিশ করুন।

বুক: মুখ ও শরীরের অন্যান্য অংশের পাশাপাশি বক্ষাংশের আর্দ্রতার দিকেও মনযোগ দিন। সময়, মনযোগ ও যত্নের অভাবে এবং সুর্যের আলোর প্রকোপে ত্বক শুষ্ক হয়ে যায়। ফলে ত্বকে ভাঁজ ও দাগ দেখা দেয়।

পা: সারাদিনে আমাদের পায়ে অনেক ময়লা ও জীবাণু জমে। যা ত্বক শুষ্ক করে দেয়। ফলে বলিরেখা স্পষ্ট হয়ে ওঠে। পা পরিষ্কার রাখা এবং অ্যান্টি-এইজিং ক্রিম ব্যবহার করে তারুণ্য ধরে রাখা সম্ভব। এক্ষেত্রে পুরু করে ভ্যাসলিন বা পায়ের ক্রিম লাগালে উপকার পাওয়া যায়।

হাত: অধিকাংশ ক্ষেত্রেই হাতের তালুর উল্টা পাশে বয়সের ছাপ বেশি দেখা দেয়। সবসময় পানি ধরলে অর্থাৎ পানির কাজ করলে হাত খুব সহজেই শুষ্ক ও রুক্ষ হয়ে যায়। যা বয়সের ছাপকে আরও দ্রুত করে। তাই রাতে ঘুমাতে যাওয়ার আগে হাতে ভালো করে ক্রিম লাগিয়ে নিন। সম্ভব হলে হাতমোজা পরে ঘুমাতে যান।

কনুই ও হাঁটু: বেশিরভাগ সময় কনুই ও হাঁটুর যত্ন নেওয়ার ক্ষেত্রে গুরুত্ব দেওয়া হয় না। তাই এসব অংশের ত্বকে শুষ্কতা, কালচেভাব ও বলিরেখা দেখা দেয়। যত্ন নিতে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করলে ত্বক থাকবে কোমল ও তারুণ্যময়।নঙ

Googleplus Pint
Like - Dislike Votes 31 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)