মন দ্রুত ভালো করার ১০ উপায়

লাইফ স্টাইল March 2, 2017 1,299
মন দ্রুত ভালো করার ১০ উপায়

স্বাস্থ্য ভালো রাখার জন্য ডায়েট বা ব্যায়াম জরুরি হলেও এর চেয়েও জরুরি সুখী থাকা। তবে কোনো কারণে যদি মন খারাপ থাকে বা নিজেকে সুখী না মনে হয় তবে চিন্তিত হবেন না। ভাবুন সময়টি যদিও চাপের, তবে হঠাৎ মজার কিছু ঘটবে, ভালো কিছু হবেই আপনার জীবনে। এমন আশার কথা শুনিয়ে ইয়াহু হেলথ বাতলে দিয়েছে দ্রুত মন ভালো করার কিছু উপায়।


১. খেলা করুন (তবে ফোনে নয়) : পরিবারের সদস্যদের সঙ্গে একত্রিত হোন, পাশাপাশি কিছু বন্ধুকে দাওয়াত করুন। এরপর সবাই মিলে মজাদার কোনো খেলা খেলুন। ভালো বন্ধুদের সঙ্গ আপনার সময়গুলোকে আনন্দে ভরিয়ে তুলতে সাহায্য করবে।


২. হাঁটতে বেরিয়ে যান : ঘরে যদি কিছু করার না থাকে, তবে মন ভালো করতে হাঁটতে বেরিয়ে যান। বাইরের তাজা হাওয়া আপনার মনকে সতেজ করবে।


৩. বন্ধুদের ফোন করুন : ম্যাসেজ করবেন না, বন্ধুর সঙ্গে ফোনে কথা বলুন। তাকে বলুন আপনার কষ্টের কথা। পরামর্শ চাইতে পারেন তার কাছ থেকে।


৪. নতুন কিছু করুন : নেতিবাচক ভাবনা থেকে বেরিয়ে যান। নতুন কিছু করুন। জিমে ভর্তি হোন বা রান্নার ক্লাসে ভর্তি হোন। আগামীকাল সকালে উঠে নতুন কী করবেন তার পরিকল্পনা করুন।


৫. বিচ্ছিন্ন হোন : এক বা দুই মিনিটের জন্য সামাজিক যোগাযোগের মাধ্যম থেকে বিচ্ছিন্ন হয়ে যান।


৬. গান গাইতে পারেন : দ্রুত মন ভালো করতে গেয়ে উঠতে পারেন পছন্দের কোনো গান। গ্যারান্টি দিচ্ছি, মন ভালো হয়ে যাবে।


৭. সাহায্য করুন : অন্যকে সাহায্য করুন। পরিবারের সদস্যদের কাজে সাহায্য করুন বা বন্ধুদের কাজে সাহায্য করুন।


৮. রাঁধুন : বেশি মন খারাপ লাগলে রাঁধতেও শুরু করতে পারেন। অনেক সময় রান্না করাও আপনার মেজাজকে ভালো করে দিতে পারে।


৯. হাসুন : হয়তো হাসার মতো পরিস্থিতি নেই, তবু চেষ্টা করুন হাসার। হাসি কখনো কখনো চাপ কমাতে সাহায্য করে, মেজাজ ভালো রাখে, বিষণ্ণতাকেও দূরে রাখে। তাই হাসুন।


১০. সব ঠিক হয়ে যাবে : ভাবুন সব ঠিক হয়ে যাবে। যদিও খুব চাপের সময় এই ভাবনাটি সহজেই আসবে না, তবু ভাবুন ‌সব ঠিক হবে।