দুশ্চিন্তা থেকে মুক্ত থাকতে...

লাইফ স্টাইল February 25, 2017 714
দুশ্চিন্তা থেকে মুক্ত থাকতে...

দুশ্চিন্তা এখন সবার জীবনেরই একটি অংশ হয়ে গেছে! কিছু সহজ উপায় জানলে খুব সহজেই দুশ্চিন্তাকে অনেকাংশে নিয়ন্ত্রণ করা যায়। মানুষ কেন দুশ্চিন্তা করে? এর পেছনে থাকে অনেক কারণ, কিন্তু দুশ্চিন্তা কি তার সমাধান করে দেয়? এর উত্তর হচ্ছে না। দুশ্চিন্তার মাধ্যমে আমাদের মস্তিষ্ক গোলক ধাঁধায় পথ হারিয়ে ফেলে; এর প্রভাব পড়ে জীবনের অন্য সব কাজেকর্মে।


রিলাক্স করতে শিখুন : আপনি কি জানেন সত্যিকারভাবে রিলাক্স কীভাবে করতে হয়? আপনি হয়তো বলবেন, ‘অবশ্যই’। অনেকেই রিলাক্স করতে গিয়ে আরও বেশি টেনশনে পড়ে যান। রিলাক্স করার জন্য আমরা টিভি দেখি, গেমস খেলি আরও অনেক কিছুই করি কিন্তু অনেক ক্ষেত্রেই আমাদের টেনশন আরও বেড়ে যেতে পারে।


অনেকে ধূমপান করেও নিজেকে দুশ্চিন্তামুক্ত ভাবেন আসলে এর সবই সাময়িক। এর কোনোটিই আপনার টেনশন দূর করতে বা আপনাকে রিলাক্স করতে সাহায্য করে না।


আপনি টেনশনমুক্ত হতে করতে পারেন যোগব্যায়াম অথবা তাইচির মাধ্যমে। ঘনঘন গভীর শ্বাস-প্রশ্বাস আপনার মনকে শান্ত করে এবং আপনার আত্মবিশ্বাস বাড়িয়ে তোলে।


পর্যাপ্ত ঘুম এবং ব্যায়াম : জীবনের সব কিছুর জন্য আপনার মন ও শরীরকে প্রস্তুত করতে দুটিই সমান গুরুত্ব বহন করে। শুধু একটি শক্ত মন একটি দুর্বল শরীরকে টেনে তুলতে পারে না। আপনি যতই শক্তিশালী হন না কেন, আপনার মন দুর্বল হলে আপনার জন্য উঠে দাঁড়ানো খুবই কঠিন।


মানুষের সঙ্গে মিশুন : জীবন অনেক বড়। নিজেকে গুটিয়ে রাখবেন না। আপনি যত মানুষের সঙ্গে মিশবেন আপনার মন তত বড় হবে, মনের সংকীর্ণতা দূর হবে। আপনি মানুষকে আরও ভালোভাবে চিনতে পারবেন। একবার ভেবে দেখুন আপনি নিজেকে কেন গুটিয়ে রাখবেন? আসলেই কি কোনো কারণ আছে? মানুষের সঙ্গে মিশলে আপনার অভিজ্ঞতা বাড়বে এবং আপনার যে কোনো পরিস্থিতি সামাল দেয়ার মতো ক্ষমতা তৈরি হবে।


প্রকৃতির মাঝে হারিয়ে যান : মাঝেমাঝেই সময় সুযোগ করে বেরিয়ে পড়ুন আপনার জানা মতে ভালো কোনো জায়গায়। উপভোগ করুন প্রকৃতির বিশালতা। নিজেকে নতুন করে খুঁজে পেতে এর কোনো বিকল্প নেই। যদি সম্ভব হয় যেতে পারেন একদম একা, শুধুই নিজের জন্য।


এত অল্প সময়ের জীবন যদি দুশ্চিন্তা করেই বেশিরভাগ সময় নষ্ট করেন, তাহলে জীবনটা উপভোগ করবেন কখন?