বসন্তে তকের পরিচর্যা করবেন যেভাবে!

রূপচর্চা/বিউটি-টিপস 24th Feb 17 at 8:21am 788
Googleplus Pint
বসন্তে তকের পরিচর্যা করবেন যেভাবে!

প্রকৃতির পরিবর্তনের সঙ্গে সঙ্গে বসন্তে ত্বকেও দেখা যায় বিভিন্ন পরিবর্তন। তৈরি হয় নানা ধরনের র‌্যাশ, দেখা দেয় ব্রণ। তাই এ সময় একটু সচেতন থাকতে হবে। এ সময় ত্বকের চাই বাড়তি যত্ন-


হুট করে গরম আসার কারণে স্কিনে অনেক ধরনের সমস্যা দেখা দিতে পারে। অনেকে বুঝে উঠতে পারে না কী ক্রিম ব্যবহার করবে, এজন্য অনেকেই ময়েশ্চারাইজার ব্যবহার করে থাকে। এর ফলে স্কিন তৈলাক্ত হয়ে যায়। সব সময় একটা দ্বিধার মধ্যে থাকতে হয়। তাই এ অবস্থা থেকে মুক্তির উপায় হলো সঠিক যত্ন। স্কিন টোন অনুযায়ী যত্ন নিতে হবে। আর একটু বুঝে চলা। এ সময় টোনার ব্যবহার করা যেতে পারে।


এটা এ সময় খুবই উপকারী। তা ছাড়া ক্লিনজিন লোশন ও ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। যাদের তৈলাক্ত ত্বক তারা ম্যাট ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন।


বিশেষ করে যারা শিক্ষার্থী এবং কর্মজীবী নারী তাদের আসলে বেশি দরকার এ সময় ত্বকের যত্ন নেওয়া। কারণ এ সময়ে ঘরের বাইরের আবহাওয়ার প্রভাব বেশি পড়ে আমাদের ত্বকে।


তাই বাসায় ফিরেই আগে ত্বকের একটু সময় না দিলেই নয়। বাইরে থেকে এসে বেশি পানি দিয়ে মুখ ধুয়ে ফেলা অনেক জরুরি।



ঘরে তৈরি প্যাক


সারাদিনের ব্যস্ততার পর ত্বকের যত্ন নিতে অনেকের হয়তো নিয়মিত পার্লারে যাওয়া হয়ে ওঠে না। তাই বাসায় ফিরে মুখে লাগিয়ে নিতে পারেন ঘরে তৈরি প্যাক-


আমন্ড পেস্ট, টক দই, লেবুর খোসা ও পুদিনাপাতা দিয়ে প্যাক তৈরি করে মুখে লাগানো যেতে পারে। এটা অনেক উপযোগী এ সময়ে। তা ছাড়া গাজর ব্লেন্ড, আমন্ড অয়েল এবং মধু পেস্ট করে লাগানো যেতে পারে। এ সময় ত্বকে যে রিঙ্কেলস ভাবটা আসে, সেটা এ প্যাক ব্যবহারে দূর হবে।


শুধু শসার রস কটনে করে মুখে লাগিয়ে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেললেও বেশ উপকার পাওয়া যায়।


আর যদি হঠাৎ করে হাতের কাছে কিছুই না থাকে তাহলে মুলতানি মাটির সঙ্গে একটু গোলাপ জল মিশিয়ে মুখে লাগিয়ে ধুয়ে ফেলতে পারেন।


একটু বাড়তি যত্ন

১. বাইরে বের হওয়ার সময় সঙ্গে ছাতা রাখতে হবে, যাতে ত্বকে রোদ না লাগে।


২. মুখে ও ঘাড়ে সান ব্লক লোশন ব্যবহার করতে হবে।


৩. ত্বককে যতটা সম্ভব ধুলাবালি থেকে দূরে রাখতে হবে।


৪. বাইরে থেকে ফিরে এসে ভালো করে মুখ পরিষ্কার করতে হবে।


৫. ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। কারণ এ সময় ত্বকে একটু টানটান ভাব থাকে।


৬. সপ্তাহে ২ থেকে ৩ বার ঘরে তৈরি প্যাক ব্যবহার করতে হবে।


৭. হাত-পায়ে পানির সঙ্গে গ্লিসারিন ব্যবহার করা যেতে পারে। তবে তাতে পানির পরিমাণ বেশি থাকতে হবে।


এ সময়ে একটু সচেতন হলে আপনিও থাকতে পারবেন সতেজ। আর সঠিক নিয়ম অনুযায়ী একটু যত্ন নিলেই ঋতু পরির্বতনের এ সময়টাতে মিলিয়ে নিতে পারবে আপনার ত্বক।

Googleplus Pint
Like - Dislike Votes 26 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)