পাঁচ উপায়ে নিজেকে চাঙ্গা করুন

লাইফ স্টাইল February 21, 2017 720
পাঁচ উপায়ে নিজেকে চাঙ্গা করুন

অনেক সময় কোনো কারণ ছাড়াই বিষণ্ণ লাগে। হতাশা পেয়ে বসে। যার ফলে দীর্ঘসময় মন খারাপ থাকে। নিজের চারপাশকে অসহ্য মনে হতে শুরু করে। পরিচিত মানুষকেও আর ভালো লাগে না। এ ক্ষেত্রে পাঁচটি সহজ উপায় রয়েছে, যা বিষণ্ণ ভাব দূর করে আপনাকে চাঙ্গা করতে সাহায্য করবে। আর এই পরামর্শগুলো দেওয়া হয়েছে নিচে। একনজরে দেখে নিতে পারেন।


জোরে জোরে হাসুন

খুব বেশি বিষণ্ণ লাগলে পুরোনো বন্ধুদের সঙ্গে দেখা করুন, যাঁদের সঙ্গে থাকতে আপনি পছন্দ করেন। নিজেদের মজার কোনো পুরোনো স্মৃতি মনে করে জোরে জোরে হাসুন। কিংবা টেলিভিশনে হাসির কোনো শো বা নাটক দেখতে পারেন। এতে আপনার বিষণ্ণ ভাব দূর হয়ে মন চাঙ্গা হয়ে যাবে।


গান শুনুন

যেখানেই থাকুন, চট করেই পছন্দের একটা গান ডাউনলোড করে ফেলুন। চোখ বন্ধ করে হেডফোন দিয়ে গানটি শুনুন। দেখবেন, এক নিমেষেই মন ভালো হয়ে যাবে। তবে দুঃখের গান না শোনাই ভালো। এতে মন আরো বিষণ্ণ হতে পারে।


বাইরে থেকে হেঁটে আসুন

অফিসে বসে মন খারাপ লাগলে বাইরের খোলা আকাশের নিচে কিছুক্ষণ হেঁটে আসুন। এই অল্প সময়ের হাঁটা আপনার মন খারাপ অনুভূতি দূর করতে সাহায্য করবে। আপনি আবার কাজে আগ্রহ খুঁজে পাবেন।


পছন্দের খাবার অর্ডার দিন

দিনটা কেমন মেঘাচ্ছন্ন লাগছে? ডায়েট ভুলে যান। ফোন করে পছন্দের কোনো খাবার অর্ডার দিন। কিংবা পছন্দের রেস্তোরাঁয় গিয়ে নিজের মনমতো খাবার অর্ডার দিন। বিশ্বাস করুন, খাবারটি খাওয়ার পর আপনি স্বস্তি অনুভব করবেন। আপনার মন ভালো হয়ে যাবে।


কিছুক্ষণ নেচে নিন

শুনে হাসি পেলেও এটা কিন্তু উপকারী। যখন খুব মন খারাপ থাকে, তখন মাত্র ১৫ মিনিট নেচে নিন। প্রথমে অদ্ভুত মনে হতে পারে। কিন্তু আপনার মন যে বিষণ্ণ ছিল, নাচার পর এটাই আপনি ভুলে যাবেন।