রক্তস্বল্পতায় ঘরোয়া চিকিৎসা

সাস্থ্যকথা/হেলথ-টিপস February 19, 2017 459
রক্তস্বল্পতায় ঘরোয়া চিকিৎসা

সহজলভ্য কিছু ফল ও সবজি এই সমস্যার সমাধানে সহায়ক।


স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে জানানো হয়, রক্তে লোহিত রক্তকণিকা অথবা হিমোগ্লোবিনের পরিমাণ স্বাভাবিকের তুলনায় কম হওয়াকে বলা হয় ‘এনিমিয়া’।


দৈনিক খাদ্যতালিকায় কিছু খাবার রাখতে পারলে রক্তস্বল্পতার সমস্যায় উপকার পাওয়া যায়।


বিট: প্রচুর পরিমাণে আয়রন বা লৌহ থাকে এই সবজিতে। পাশাপাশি ভেতর থেকে শরীর পরিষ্কার করতেও সহায়ক। প্রতিদিন বিটের শরবত খেলে শরীরে অক্সিজেন সরবরাহ বাড়ে। ফলে লোহিত রক্ত কণিকার পরিমাণও বাড়ে। সালাদ কিংবা সবজি হিসেবেও খাওয়া যায় এটি।


ডালিম: এই ফলে থাকা ভিটামিন সি শরীরের লৌহ শোষণ ক্ষমতা বাড়ায়। এ কারণে রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ বাড়ে। প্রতিদিন সকালের নাস্তায় মধু ও দারুচিনির গুঁড়া মিশিয়ে এক কাপ পরিমাণ ডালিমের রস খাওয়া এনিমিয়ার চিকিৎসায় বেশ উপকারী। সকালে খালি পেটেও ফলটি খেতে পারেন।


খেজুর: এতে থাকা ভিটামিন সি শরীরের লৌহ শোষণ ক্ষমতা বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এক কাপ সিদ্ধ দুধে দুটি খেজুর সারারাত ডুবিয়ে রেখে সকালে খালি পেটে খেতে পারেন।


কলা: রক্তে হিমোগ্লোবিন তৈরির পরিমাণ বাড়ায় এই ফল। কারণ এতেও থাকে লৌহ। ভালো ফলাফল পেতে প্রতিদিন দুবার মধুর সঙ্গে পাকাকলা খেতে পারেন।


সবুজ শাকসবজি: পালংশাক, মেথি, লেটুস পাতা, ব্রকলি ইত্যাদি লৌহের আদর্শ উৎস। এছাড়াও ভিটামিন বি টুয়েলভ, ফোলিন অ্যাসিড ইত্যাদিও প্রচুর পরিমাণে থাকে এই সবজিগুলোতে। যা রক্তশূন্যতা সারাতে সাহায্য করে। রান্না কিংবা শরবত বানিয়ে, দুইভাবেই খেতে পারেন।