শহরের বাতাসে ধুলাবালির উপকারী দিক

মজার সবকিছু February 19, 2017 1,711
শহরের বাতাসে ধুলাবালির উপকারী দিক

অধিক পরিমাণ মাস্ক বিক্রিতে সরকারের রাজস্ব বৃদ্ধি


স্বাস্থ্য সচেতন মানুষেরা ধুলাবালি থেকে বাঁচতে মাস্ক ব্যবহার করে থাকেন। এই মাস্কের জনপ্রিয়তা এখন তুঙ্গে। সুযোগ বুঝে দামও বাড়িয়ে বিক্রি করছে ক্রেতারা। সরকারিভাবে মাস্ক উৎপাদনের আশ্বাস দিতে পারে শিল্প মন্ত্রণালয়। সরকারের রাজস্ব বৃদ্ধি পেতে পারে।


বালুর দরপতন : বাড়ির মালিকদের স্বস্তি


যে কোনো কন্সট্রাকশনের কাজে বালুর বিকল্প হিসেবে ধুলাবালির ব্যবহার শুরু করা যেতে পারে। এ ধুলাবালি ঢাকা শহরে বিনামূল্যে পাওয়া যায়, বিধায় বালুর ব্যপক দরপতন ঘটতে পারে। বাড়িমালিকদের জন্য তা হতে পারে সুখবর।


বৈশ্বিক উষ্ণতা হ্রাসে অবদান


গ্রীষ্মেও শীতের মতো কুয়াশার বিকল্প হিসেবে ধুলাবালির কুয়াশা বিরাজ করছে শহরের পথেঘাটে। এর মাধ্যমে বৈশ্বিক উষ্ণতা হ্রাস পেতে পারে।


ধূমপানজনিত রোগের হ্রাস


রাস্তার ধুলাবালি খেতে খেতে মানুষের সিগারেটের নেশা কমে গিয়েছে বলে জানিয়েছে পরিসংখ্যান ব্যুরো। এ প্রসঙ্গে একজন নাম প্রকাশে অনিচ্ছুক বলেছেন, সিগেরেটের ধোঁয়া মুখে ঢোকার আগেই ধুলাবালি ঢুকে যায়। সুতরাং ধূমপানের কারণে কোনো রোগে পড়ার আগেই মানুষ ধুলাবালির কারণেই সেই রোগে আক্রান্ত হয়ে পড়বে...


ধুলাবালি নিয়ে গান জনপ্রিয় হতে পারে


ইতোমধ্যে অ্যাশেজ ব্যান্ডের ‘ধুলাবালি’ গান যখন জনপ্রিয় হয়েছেই, ঢাকা শহরের বিরাজমান পরিস্থিতিতে ধুলাবালি নিয়ে অন্য কোনো গান আরও জনপ্রিয় হয়ে উঠতে পারে!


বিশ্বে বায়ুদূষণে প্রথম স্থান অধিকার করার সাফল্য অর্জনের হাতছানি


প্রথম হওয়া মাত্রই আনন্দের, তা যে ক্ষেত্রেই হোক না কেন! বায়ুদূষণে ভবিষ্যতে প্রথম স্থান অধিকার করার সম্ভাবনা রয়েছে বাংলাদেশের, শহরে আরও অধিক পরিমাণ ধুলাবালি এ সম্ভাবনাকে ত্বরান্বিত করতে পারে।