ঠোঁটের চারপাশের কালো দাগ দূর

রূপচর্চা/বিউটি-টিপস February 19, 2017 780
ঠোঁটের চারপাশের কালো দাগ দূর

অনেক সময় দেখা যায়, পুরো মুখ উজ্জ্বল থাকলেও ঠোঁটের চারপাশের অংশ কালো থাকে। বিশেষ করে নাকের পাশ থেকে থুতনি পর্যন্ত। এই অংশের কালচে দাগ দূর করে উজ্জ্বল ও টানটান করতে প্রাকৃতিক কিছু উপাদান ব্যবহার করতে পারেন, যার পরামর্শ নিচে দেওয়া হয়েছে। একনজরে দেখে নিন।


অ্যালোভেরার রস

ঠোঁটের চারপাশে কালো হয়ে যাওয়ার প্রধান কারণ হলো ওই অংশে ময়েশ্চারাইজার ব্যবহার না করা। এ ক্ষেত্রে অ্যালোভেরার রস ব্যবহার করতে পারেন, যা আপনার ত্বকে প্রাকৃতিক ময়েশ্চারাইজারের কাজ করবে। অ্যালোভেরার রস ঠোঁটের চারপাশে লাগিয়ে সারা রাত এভাবে রেখে দিন। সকালে উঠে মুখে ভালো করে ক্লিনজার দিয়ে ধুয়ে ফেলুন।


বেসন ও দুধ

বেসনের সঙ্গে পরিমাণমতো দুধ মিশিয়ে ঠোঁটের চারপাশে লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। এবার হালকা ম্যাসাজ করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাক ওই অংশের মরা কোষ দূর করবে এবং কালো দাগ দূর করে ত্বক নরম ও উজ্জ্বল করবে।


হলুদের প্যাক

সেই আদি যুগ থেকে ত্বকের কালচে দাগ দূর করতে হলুদ ব্যবহার করা হয়। হলুদের সঙ্গে দুধ অথবা টক দই মিশিয়ে প্যাক তৈরি করুন। এবার ঠোঁটের চারপাশে এই প্যাক লাগিয়ে ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। হলুদের অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান ত্বকের কালো দাগ দূর করে উজ্জ্বল ও দাগহীন করে।


ভিটামিন ই তেল

রাতে ঘুমানোর আগে পুরো মুখে ও ঠোঁটের চারপাশে ভিটামিন ই তেল দিয়ে ম্যাসাজ করুন। সকালে ঘুম থেকে উঠে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। দেখবেন, পুরো মুখ ও ঠোঁটের চারপাশের কালচে দাগ দূর হয়ে ত্বক উজ্জ্বল ও টানটান হবে।