যে ৭ কথা বসকে ভুলেও বলবেন না

লাইফ স্টাইল February 19, 2017 480
যে ৭ কথা বসকে ভুলেও বলবেন না

কাজের কারণে বসের সঙ্গে অনেক কথাই বলতে হয়। কিন্তু সাবধান! কিছু কথা বসকে ভুল করেও বলবেন না। এতে আপনার ক্যারিয়ারের ক্ষতি হতে পারে। জানতে চান কোন কথাগুলো? তাহলে নিচের এই তালিকা একবার দেখে নিতে পারেন।


১. না, আমার হাতে সময় নেই—এ কথা বসকে না বলাই বুদ্ধিমানের কাজ। যখন আপনার বস কোনো কিছু করতে বলবে, তখন সরাসরি ‘না’ বলতে যাবেন না। আর হাতে সময় নেই, এটাও বলার প্রয়োজন নেই। বুদ্ধি খাটিয়ে বসকে বুঝিয়ে কাজটি পরদিনের জন্য সরিয়ে রাখুন।


২. এটা আমার ভুল নয়, ভুলটা আরেকজন করেছে—বসের সামনে শিশুদের মতো এমন কথা না বলাই শ্রেয়। কারণ, এ কথা শুনলে বস একটু বিরক্তই হবেন। অন্যের কাঁধে দোষ না চাপিয়ে সমস্যা সমাধানের চেষ্টা করুন।


৩. আমি নতুন চাকরি খুঁজছি—বোকার মতো এই কথা বললে আপনি বর্তমান চাকরিটাও হারাবেন। তাই নতুন চাকরি পাওয়ার আগে বসকে এমন কথা বলা থেকে বিরত থাকুন।


৪. আমি জানি না, কীভাবে করব—এ কথা বললে বস ভাববে, আপনি দায়িত্ব নেওয়ার যোগ্য নন। হয়তো কাজটা আপনার জন্য কঠিন। তবুও সরাসরি এভাবে না বলাই ভালো। এর থেকে একটু বেশি সময় চেয়ে নিয়ে কাজটা করার চেষ্টা করুন।


৫. আমার আগের বস এভাবে বলতেন না—কখনোই নতুন বসের সঙ্গে সাবেক বসের তুলনা করবেন না। এতে আপনি যতই ভালো কাজ করুন না কেন, বস আপনাকে ভালোভাবে নেবেন না।


৬. আমার কাজ শেষ, আজ তাড়াতাড়ি চলে যাব—এ কথা শুনলে কোন বস রাগ করবে না বলুন? আপনার শরীর খারাপ লাগতে পারে কিংবা ডাক্তারের কাছে যেতে হতে পারে। এগুলোর কারণে বস আপনাকে আগে চলে যাওয়ার অনুমতি দেবেন। কিন্তু কাজ শেষ, এমন অজুহাতে বাসায় যাওয়ার অনুমতি কখনোই পাবেন না।


৭. আমি ক্লান্ত—বসকে এই কথা বলা ঠিক নয়। আপনাকে চাকরি দেওয়া হয়েছে, যাতে কাজ করে অফিসের উন্নতিতে সাহায্য করতে পারেন। আর আপনি যদি প্রায়ই বলেন, ক্লান্ত লাগছে বা বিরক্ত হচ্ছেন, তাহলে বস কোনোভেবেই তা ভালোভাবে নেবেন না।