আদার ৭ গুণ, যা আপনি নাও জানতে পারেন

সাস্থ্যকথা/হেলথ-টিপস 18th Feb 17 at 1:40pm 786
Googleplus Pint
আদার ৭ গুণ, যা আপনি নাও জানতে পারেন

আদার রয়েছে বহু স্বাস্থ্যগত উপকারিতা। এ গুণগুলোর বেশ কয়েকটি আমাদের অনেকেরই জানা নেই। প্রাচীন চীন ও ভারতীয় উপমহাদেশের চিকিৎসা পদ্ধতিতেও আদার প্রচলন রয়েছে। এ লেখায় তুলে ধরা হলো তেমন কিছু গুণের কথা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।

১. রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি

আদা রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। প্রতিদিনের খাদ্যতালিকায় আদা থাকলে দেহে সহজে রোগ বাসা বাঁধতে পারে না। এমনিতেই পাকের ঘরে আদা বহুল প্রচলিত খাদ্য। এর অ্যান্টিভাইরাল উপাদান প্রতিদিন গ্রহণ করতে পারলে বহু রোগ থেকে নিজেকে রক্ষা করতে পারবেন।

২. আথ্রাইটিসের ব্যথায়

বিভিন্ন গবেষণায় দেখা গেছে আথ্রাইটিসের ব্যথা উপশমে খুবই কার্যকর। বিশেষত দেহের বিভিন্ন অস্থিসন্ধীর ব্যথা ও সংক্রমণ দূর করতে এটি কার্যকর ভূমিকা রাখে। আদার একটি উপাদানের নাম জিনজেরোলস। এটি এ ধরনের ব্যথা নিরসনে খুবই কার্যকর বলে জানা গেছে এক গবেষণায়।

৩. মাংসপেশির যন্ত্রণা কমায়

দেহের মাংসপেশিতে যদি যন্ত্রণা তৈরি হয় তাহলে তা নিরসনে আদান খেতে পারেন। বিশেষত ব্যায়াম কিংবা শারীরিক পরিশ্রমের ফলে মাংসপেশির ব্যথা নিরসনে এটি খুবই কার্যকর।

৪. পেটের সমস্যায়

পেটে হজমজনিত সমস্যায় আদা খুবই কার্যকর সমাধান। বিশেষজ্ঞরা বলছেন, আদাতে রয়েছে জিনজিবেইন। এটি প্রোটিন হজম করতে সহায়ক। বিশেষত পেটে যদি অস্বস্তির পরিস্থিতি তৈরি হয় কিংবা বদহজম হয় তাহলে আদা সুস্থ হতে সহায়তা করে।

৫. মাসিকের যন্ত্রণা কমাতে

বিশেষ সময়ে আদা একটি দারুণ কার্যকর ওষুধ। ব্যথা উদ্রেককারী প্রোস্টাগ্লাডিয়ানসকে নিয়ন্ত্রণে রাখে আদা। এর সঙ্গে অবসাদ দূর করতেও সহায়তা করে। এক কাপ গরম পানিতে এক টুকরা আদা ছেঁচে তার সঙ্গে সামান্য মধু এবং লেবুর রস মিশিয়ে খেয়ে ফেলুন।

৬. মাইগ্রেনের যন্ত্রণা কমাতে

মাইগ্রেনের যন্ত্রণা কমাতেও আদা খুবই কার্যকর। তবে এজন্য পানির মধ্যে আদা কুচি দিয়ে ফুটিয়ে সেই পানি আস্তে আস্তে পান করতে হবে। এতেই যন্ত্রনা কমবে।

৭. স্মৃতিশক্তি বৃদ্ধি

আদার বহু গুণের কথা আমরা কমবেশি জানলেও স্মৃতিশক্তি বৃদ্ধির বিষয়টি অনেকেরই জানা নেই। গবেষকরা বলছেন, মস্তিষ্কের স্মৃতিশক্তি বিনাশী রোগ অ্যালঝেইমার্সের আক্রমণ থেকে রক্ষা করতে পারে আদা।

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 24 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)