সৌন্দর্য চর্চায় চিরচেনা চিনি

রূপচর্চা/বিউটি-টিপস February 17, 2017 641
সৌন্দর্য চর্চায় চিরচেনা চিনি

স্কার্বিং-এ চিনির ব্যবহার

সপ্তাহে কমপক্ষে একদিন অবশ্যই স্কার্বিং করুন। এক চা চামচ মধু এক চা চামচ সাধারণ চিনি মিশিয়ে মুখ ভিজিয়ে পুরো মুখে লাগিয়ে ম্যাসাজ করে দু’মিনিট পর উষ্ণ গরম পানিতে মুখ ধুয়ে ফেলুন। স্কার্বিং করার পর উষ্ণ গরম পানির ঝাঁপটা দিন। এরপর ঠাণ্ডা পানির ঝাঁপটা দিন ভালোভাবে। দু’মিনিট এভাবে পানির ঝাঁপটা দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই দু’মিনিটেই আপনার ত্বকের জমে থাকা ডেডসেল ঝরে পড়বে। এরপর নরম তোয়ালে দিয়ে মুছে নিন। পছন্দ অনুযায়ী ময়েশ্চারাইজিং করে নিতে ভুলবেন না।


খুসকিমুক্ত চুল

খুসকি তাড়াতে অনেক কিছুই ব্যবহার করেছেন। এবার একটা কাজ করুন, আপনার ব্যবহারিত সেম্পুর সঙ্গে মিলিয়ে নিন এক চা চামচ চিনি। চুল ভালো করে ভিজিয়ে নিয়ে ওই মিশ্রণ দিয়ে সেম্পু করার পর ভালো করে বেশি পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতি সপ্তাহে দুই দিন এই পদ্ধতি অবলম্বন করে খুসকিমুক্ত ঝরঝরে চুল পেয়ে যাবেন এটুকু নিয়মের মাধ্যমে।


ব্রণ বা র‌্যাশ ভালো করতে

অনেক সময় মাথায় খুসকি থাকলে কপালে ছোট ছোট র‌্যাশ বা ব্রণ বের হয়। সহজে ভালো হতে চায় না। এই যন্ত্রনাদায়ক র‌্যাশ বা ব্রণ ভালো করতে চাইলে এক চা চামচ চিনি এক চা চামচ গোলাপজল এক চিমটি কর্পূর মিশিয়ে প্রতি দিন রাতে শোবার আগে এই মিশ্রণ মুখে লাগিয়ে নিন। দু’মিনিট অপেক্ষার পর শুকিয়ে গেলে সকালে উষ্ণ গরম পানিতে ধুয়ে ফেলুন। কয়েকদিন ব্যবহারে র‌্যাশের সমস্যা ঠিক হয় যাবে।


শ্রী-হীন পায়ের সৌন্দর্য ফেরাতে

প্রতিদিন এক চা চামচ নারিকেল তেল, এক চা চামচ বেকিং সোডা, এক চা চামচ চিনি মিশিয়ে পা ভিজিয়ে ওই মিশ্রণ দিয়ে ম্যাসাজ করুন সার্কুলার মুভমেন্টে। পানি দিয়ে ধুয়ে ভেসলিন লাগিয়ে দু’মিনিট পর ভেজা রুমাল দিয়ে মুছে ফেলুন। রুক্ষ পা এবং সমস্যা ঠিক হতে সময় লাগবে না।


মুখের কালো দাগ সরাতে

এক চা চামচ অলিভ অয়েল, এক চা চামচ বেকিং সোডা এবং আধা চা চামচ চিনিতে মিশিয়ে নিয়ে এই মিশ্রণ এফেক্টেড এরিয়াতে লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। দশ মিনিট পর ধুয়ে ময়েশ্চারাইজিং করে নিন, দাগ ধীরে ধীরে হাল্কা হবে। সেই সঙ্গে ত্বকের উজ্জ্বলতাও বৃদ্ধি পাবে।