মৃত ব্যক্তির যে ডাক মানুষ শুনতে পায় না

ইসলামিক জ্ঞান 17th Feb 17 at 3:43pm 2,994
Googleplus Pint
মৃত ব্যক্তির যে ডাক মানুষ শুনতে পায় না

আল্লাহ তাআলার ঘোষণা, ‘পৃথিবীর প্রতিটি জীবনকেই একদিন মৃত্যুবরণ করতে হবে।’ সে হিসেবে মানুষও একদিন মারা যাবে। মানুষ মৃত্যুর পর জীবত মানুষদেরকে লক্ষ্য করে কথা বলে এবং বলবে; কিন্তু মানুষ মৃতব্যক্তির সে কথা শুনতে পায় না।

মৃতব্যক্তিকে দাফন করতে নেয়ার পথে বা কবরের পাশে মানুষ ছাড়া যে সব জীব-জন্তু থাকে, তারা মৃত ব্যক্তির সে সব কথা শুনতে পায়। হাদিসে এ ব্যাপারে রাসুলুল্লাহ সাল্লাল্লাহ আলাইহি ওয়া বলেন-

হজরত আবু সাঈদ খুদরি রাদিয়াল্লাহ আনহু রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে বর্ণনা করেছেন, তিনি বলেন, যখন মৃত ব্যক্তিকে পুরুষেরা তাদের কাঁধে করে নিয়ে যায়, তখন যদি সে (মৃত ব্যক্তি) নেককার হয়, তাহলে সে বলে, আমাকে পৌছে (জান্নাতে) দাও।

আর যদি বদকার (গোনাহগার) হয়, তাহলে বলতে থাকে, হায় আফসোস! একে (মৃত ব্যক্তিকে) কোথায় নিয়ে যাচ্ছে ওরা। মানুষ ব্যতিত সবাই তার আর্তনাদ শুনতে পাবে। আর মানুষ যদি তা (মৃত ব্যক্তির এ সব আহ্বান) শুনতো তবে তারা বেহুশ হয়ে পড়েতো। (বুখারি)

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর প্রাণপ্রিয় উম্মতের জন্য এ হাদিসটি বর্ণনা করেছেন এ কারণে যে, তারা যেন দুনিয়ার চাকচিক্য, লোভ-লালসায় নিজেদের আচ্ছন্ন করে না রাখে। মৃত্যু স্মরণ যেন তাদের পরকালের কল্যাণে কাজ করার আগ্রহ জোগায়।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে মৃত্যুর স্মরণের মাধ্যমে পরকালের প্রস্তুতি গ্রহণের তাওফিক দান করুন। আমিন।

তথ্যসূত্রঃ জাগো নিউজ

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 79 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)