খাওয়ার সময়ে ভুলেও করবেন না এই ৬টি কাজ

সাস্থ্যকথা/হেলথ-টিপস 15th Feb 17 at 10:57am 970
Googleplus Pint
খাওয়ার সময়ে ভুলেও করবেন না এই ৬টি কাজ

কী খাবেন, আর কী খাবেন না, সেই সম্পর্কে স্বাস্থ্যবিধি যেমন রয়েছে, তেমনই খাওয়ার সময়ে কী কী করা উচিত নয়, সেই নিয়েও রয়েছে নির্দিষ্ট ডাক্তারি বিধিনিষেধ। সম্প্রতি ‘মেডিক্যাল জার্নাল অফ টরন্টো’-তে প্রকাশিত একটি গবেষণাপত্রে স্বাস্থ্যবিজ্ঞানীরা পরামর্শ দিয়েছেন, খাওয়ার সময়ে ছ’টি বিশেষ কাজ কোনও ভাবেই করা উচিত নয়। না হলে স্বাস্থ্যের গুরুতর ক্ষতি হতে পারে। কী কী কাজ? আসুন, জেনে নিই—


১. খেতে খেতে কথা বলবেন না: খাওয়ার সময় কথা বললে, মুখ দিয়ে যে শ্বাস নেওয়া হয়, তাতে শ্বাসনালীতে খাবারের টুকরো ঢুকে যাওয়ার সম্ভাবনা থাকে। সময়বিশেষে এর ফলে মারাত্মক বিষম লাগতে পারে। এবং গুরুতর বিপদও হতে পারে।


২. ভাল করে না চিবিয়ে খাবার গিলবেন না: অনেকের অভ্যেস থাকে, খাওয়ার সময়ে ভাল করে না চিবিয়েই খাবার গিলে ফেলার। এতে শরীরে ঠিক মতো এনজাইম ক্ষরণ হয় না। পরিণামে খাবার হজম হতেও বহু সময় লেগে যায়। বদহজমের সমস্যা দেখা দেয়। কাজেই ভাল করে না চিবিয়ে কখনওই খাবার গলাধঃকরণ উচিত নয়।


৩. খেতে খেতে টিভি দেখবেন না: যাঁরা প্রতি দিন খাওয়ার সময় টিভি দেখতে অভ্যস্ত, তাঁদের মস্তিস্ক এমন ভাবেই ক্রিয়াশীল হয়ে ওঠে যে, কোনও এক দিন কোনও কারণে টিভি না চললে, হজমের সমস্যা দেখা দেয়। কাজেই খাওয়ার সময়ে টিভি দেখার অভ্যেস ত্যাগ করার চেষ্টা করুন।


৪. দাঁড়িয়ে দাঁড়িয়ে খাবেন না: নিমন্ত্রণ বাড়িতে তো বটেই, অনেকে নিজের বাড়িতেও দাঁড়িয়ে খেতে অভ্যস্ত। কিন্তু সমীক্ষায় দেখা গিয়েছে, দাঁড়িয়ে দাঁড়িয়ে খাওয়ার ফলে গ্যাস, অম্বল, কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দেখা দেয়।


৫. খাওয়ার সময়ে জল খাবেন না: খাওয়ার সময়ে তো বটেই, এমনকী খাওয়ার পরেও জল খাবেন না। এতে অ্যাসিডিক রিফ্লাক্সের সমস্যা তৈরি হয়। এতে অম্বল, গলা-বুক জ্বালার মতো কষ্ট দেখা দেয়। -এবেলা

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 25 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)