ছয় উপায়ে তুলুন দুর্দান্ত সেলফি

মোবাইল টিপস 12th Feb 17 at 1:40pm 3,616
Googleplus Pint
ছয় উপায়ে তুলুন দুর্দান্ত সেলফি

আসলে এখন সবাই সেলফিতে আসক্ত। যে কোনও সময় যে কোন মুহূর্তে সেলফি তুলতে বদ্ধপরিকর তরুণ তরুণীরা। সেলফি ক্ষতিকর না উপকারী, এই বিষয়ে যথেষ্ট গবেষণাও চলছে। তবে যেমনটাই হোক না কেন, সেলফির নেশা থেকে বেরিয়ে আসার কোনো পরিকল্পনা কারো রয়েছে বলে মনে হয় না। তাই কীভাবে ভাল সেলফি তোলা যায় তার কিছু টিপস তুলে ধরা হল পাঠকের জন্য।


১. কম আলোতে ছবি নষ্টের অন্যতম কারণ হয় হাত কেঁপে যাওয়া। এতে ছবি ঘোলাটে হয়ে যায়। এর জন্য এমন হেডফোন কিনুন যাতে ছবি তোলার অপশন থাকে। সাধারণত হেডফোনের ভলিউম বোতাম চেপে এ কাজটি করা যায়। কাজেই ফোনটি শুধু স্থিরভাবে ধরে রাখতে হবে।


২.মাইক্রোফাইবার কাপড় বা তুলা দিয়ে ক্যামেরার লেন্স পরিষ্কার করে নিন। ধুলোবালির ক্ষুদ্র কণাগুলো মুছে ফেলুন। এগুলো ছবি ঘোলাটে করে দেয়। আসলে স্মার্টফোনের ক্যামেরায় ছবি তোলার আগে এই কাজটি কেউ করেন না। ফলে ছবি ঘোলাটে আসে।


৩. রাতে যে আলো পাচ্ছেন তাকে কাজে লাগাতে পারলে আর ফ্ল্যাশ হয়তো লাগবে না। বরং রাতে আলো আঁধারিকে কাজে লাগিয়ে অনবদ্য ছবি তোলা সম্ভব। আর আলো খুব বেশি স্বল্পতা থাকে, তবে ফ্ল্যাশ তো রয়েছেই। এ সময় যে জিনিসের ছবি তুলবেন তার থেকে খুব বেশি দূরে দাঁড়াবেন না। মাঝামাঝিতে অবস্থান নিন।


৪.ক্যামেরার গ্রিড অপশনের সুবিধা নিন। গ্রিড আপনার ফ্রেমের ছবিটিকে লম্ব এবং সমান্তরালভাবে ৯টি ভাগে ভাগ করে নেয়। এখানে ফটোগ্রাফির কার্যকর নিয়মটিকে কাজে লাগান। ছবির সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশকে রাখুন তিন নম্বর পয়ন্টে।


৫. আসলে সবাই দ্রুত ছবি তুলতে অটো মোড দিয়ে রাখেন। কিন্তু ফোকাস করতে বা হোয়াইট ব্যালেন্স ঠিক করতে ম্যানুয়াল অপশন কাজে লাগান। এর জন্য ক্যামেরার সেটিংস এর ব্যাবহার জানতে হবে। এডিট অপশনের কাজ শিখে ফেলুন। এসব এডিট অপশন নিয়ে পরীক্ষা চালাতে থাকুন।


৬.আসলে ক্যামেরা তার লেন্সে যা দেখে তাই ছবিতে তুলে আনে। কম আলোতে ল্যান্ডস্কেপ ছবি তুলতে পারলে এইচডিআর টেকনোলজির ব্যবহার করতে হবে। তাই বলে এটা সব সময় ভালো উপায় নয়।

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 70 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)