জিবের রং দেখে স্বাস্থ্য সমস্যা

সাস্থ্যকথা/হেলথ-টিপস February 11, 2017 796
জিবের রং দেখে স্বাস্থ্য সমস্যা

ডাক্তারের কাছে গেলে ডাক্তাররা প্রায়ই রোগীদের জিবের রং দেখেন। জিব বের করে দেখাতে বললে অনেকেই বেশ বিব্রতবোধ করেন। ভাবেন, জিবের সঙ্গে আবার শরীরের কি সম্পর্ক! অদ্ভুত হলেও সত্যি যে জিবের সঙ্গেও আছে শারীরিক নানা সমস্যার সম্পর্ক।


ফ্যাকাসে গোলাপি জিভ


জিব যদি ফ্যাকাসে হয় তাহলে আপনার রক্তশূন্যতা থাকার আশংকা আছে। শরীরে রক্ত কম থাকলে সাধারণত জিবের রং ফ্যাকাশে দেখায়। তাই আপনার জিব যদি ফ্যাকাশে গোলাপি মনে হয় তাহলে রক্তশূন্যতা আছে কিনা সেটা পরীক্ষা করিয়ে নিন।


সাদাটে জিভ


জিব যদি সাদাটে বর্ণ ধারণ করে থাকে এবং জিবের ওপরে সাদা রুক্ষ আবরণ থাকে যা পরিষ্কার করলেও যেতে চায় না তাহলে শরীরে পানিশূন্যতা দেখা দিয়েছে। পানির অভাবে সাধারণত জিব সাদাটে হয়ে থাকে। এ ক্ষেত্রে বেশি করে পানি খেলে এ সাদাটে ভাব ধীরে ধীরে দূর হয়ে যায়।


লালচে দানাদার জিভ


জিব যদি লালচে অথবা গাঢ় গোলাপি বর্ণ ধারণ করে এবং জিবে স্ট্রবেরির দানার মতো ছোট ছোট দানা অনুভব করেন তাহলে দু’ধরনের শারীরিক সমস্যা থাকতে পারে। জ্বরের কারণে জিব লাল এবং দানাদার হয়ে যায় অনেক সময়। ফলিক এসিড ও ভিটামিন বি ১২-এর অভাবেও জিব এমন লালচে দানাদার হতে পারে।


খয়েরি দাগ


জিবের একটি স্থানে বেশ গাঢ় খয়েরি দাগ দেখা দিলে জরুরি ভিত্তিতে ডাক্তারের শরণাপন্ন হওয়া উচিত। কারণ এ ধরনের দাগ ক্যান্সারের লক্ষণ।


জিবের জড়তা


জিবে যদি জড়তা অনুভব করেন কিংবা জিব অবশ মনে হয় তাহলে সেটা মস্তিষ্কের কোনো সমস্যার কারণে হতে পারে। স্ট্রোক, নার্ভের কোনো সমস্যার কারণে এ ধরনের অনুভূতি হতে পারে।