প্রেম করা সোজা, প্রোপোজ করাই কঠিন। কীভাবে প্রেম নিবেদন করবেন‌?

লাইফ স্টাইল February 8, 2017 2,590
প্রেম করা সোজা, প্রোপোজ করাই কঠিন। কীভাবে প্রেম নিবেদন করবেন‌?

রবীন্দ্রনাথ এখনও আছেন, কিন্তু তাঁর সময়টা আর নেই। তাই এখনও কেউ যদি শেষের কবিতার অমিত, লাবণ্যকে দেখে প্রেম নিবেদন করতে যান তবে হোঁচট খেতে হবে। বরং এই সময়ের মতো করে জেনে রাখা দরকার কেমন করে মনের মানুষটিকে মনের কথা বলে ফেলতে হয়। রাজি করাতে হয়। শুধু বলায় তো কোনও ‘লাভ’ নেই।


সেই ছোট বেলা থেকে চন্দ্রিমাকে ভাল লাগে সুচরিতের। কিন্তু বলা হয়ে ওঠেনি। অনেক বার বলব বলব করেও ঠোঁট কেঁপে গিয়েছে। বুক ফেটেছে কিন্তু মুখ ফোটেনি। অন্য দিকে, চন্দ্রিমাও দাদার বন্ধু সুচরিত কী ভাববে ভেবে বলতে পারেনি যে সদ্য গোঁফ ওঠা মুখটা শয়নে-স্বপনে-জাগরণে দেখতে পায় সে। কত বার চার চোখ এক হয়েছে কিন্তু চার হাত এক হল না। চন্দ্রিমার বিয়ের দিনে দাদার বন্ধু সুচরিতকে বরযাত্রীদের টিফিন পরিবেশন করতে হল রক্তে ভেজা হৃদয় নিয়ে।


এই চন্দ্রিমা কিংবা সুচরিত ছড়িয়ে রয়েছে আমাদের চারপাশে। কেউ কেউ নিজেকেই হয় তো বসিয়ে ফেলবেন ওই চরিত্রে। আবার ঠিক করে ঠিক কথাটা না বলার জন্য বিগড়ে গিয়েছে কত সম্পর্ক। তাই প্রোপোজ ডে-র দিনে তাড়াহুড়ো করে প্রস্তাব পাড়ার থেকে শুরু করুন প্রস্তুতি। আজ না হয়, কাল। কাল না হয় পরশু। যে কোনও দিনই প্রোপোজ ডে হয়ে উঠতে পারে ভালবাসার ‘ভাল’ অভিব্যক্তিতে।


বিশেষজ্ঞরা বলছেন, প্রেম নিবেদন মানে মেয়ে বা ছেলে পটানো নয়। জীবনসঙ্গী খুঁজে নেওয়া। তাই এর মধ্যে আবেগ যেমন থাকবে, তেমনই চাই কৌশল। কারণ, কোনও কাজই পদ্ধতি মেনে না করলে তাতে ত্রুটি থেকে যায়। যেমন-তেমন করে বলে ফেললেই হবে না। মনে রাখতে হবে যাকে প্রোপোজ করা হচ্ছে তিনি কেমন মানসিকতার। তার রুচি কেমন। গোলাপ না সূর্যমুখী?


সিনেমা নয়, বাস্তবের মাটিতে পা রাখুন। প্রোপোজ করার আগে নিজেকে কয়েকটা প্রশ্ন করুন। আপনি কি প্রেমের জীবনে প্রবেশ করতে চান? যাকে প্রোপোজ করবেন তিনি ফিরিয়ে দিলে কি সহ্য করতে পারবেন? আগে থাকতেই সে কারও সঙ্গে ভালবাসার সম্পর্কে জড়িয়ে থাকলে মেনে নিতে পারবেন? সব ক’টি প্রশ্নে নিজের থেকে ‘হ্যাঁ’ উত্তর পেলে তবেই ‌এগোন।


মনে রাখবেন প্রেম নিবেদন সবার আগে দরকার সাহস‌।প্রয়োজনে সাহস সঞ্চয়ের জন্য মেডিটেশনের পথ নিতে হতে পারে। ক’টা দিন অভ্যাস করুন। শারীরিক কসরতও দরকার। যার মাধ্যমে প্রোপোজ করার সাহস খুঁজে পাবেন। দুই হাত বুক থেকে সরাসরি সামনের দিকে ছড়িয়ে দিন।


এর পরে তা দুই পাশে বিস্তৃত করে চক্র তৈরি করুন। এতে হৃদয়টা যেন উন্মুক্ত করে দিলেন আপনি। মনে রাখবেন প্রোপোজ করার সময়ে আপনাকে দেখে যেন আত্মবিশ্বাসী মনে হয়। দুই পা পাশাপাশি রেখে আয়নার সামনে দাঁড়িয়ে দুই হাত দুই কোমরে রাখুন। আত্মবিশ্বাসী এই পোজে নিয়মিত দাঁড়ালে ব্যক্তিত্ব বাড়বে।


অনেকে বলবেন প্রেমের মধ্যে এত নাটক করা যায় নাকি! কিন্তু মনে রাখবেন যতক্ষণ না সম্পর্ক গড়ে উঠছে ততক্ষণ আনুষ্ঠানিকতার প্রয়োজন রয়েছে। প্রয়োজনে তাই আপনাকে প্রেম নিবেদনের মহড়া দিতে হবে। বিশেষজ্ঞরা বলেন, একজন মানুষের ব্যক্তিত্বের ৯৩ শতাংশ জুড়ে রয়েছে অঙ্গভঙ্গি, কণ্ঠস্বর এবং সৌজন্য প্রকাশ।


এ ছাড়াও তিনটি বিষয় মাথায় রাখতে হবে—


১। প্রোপোজের সময়টাকে যতটা পারা যায় উপভোগ্য ও মজাদার হতে হবে। পছন্দের মানুষকে পছন্দের মতো করে তখনই পাবেন যখন তার সঙ্গে সময়টা উপভোগ্য হবে। উষ্ণ হাসি আর খোলামেলা মানসিকতা চাই।


২। প্রথম প্রেমই একমাত্র প্রেম হবে তার কোনও মানে নেই। জীবনে হৃদয় ভাঙার যে যে ঘটনা রয়েছে তা লিখে ফেলুন। খারাপ, ভাল সব লিখুন। নিজেকে বিচার করুন। সংশোধন না করলে প্রেম স্থায়ী হবে না।


৩। সবার আগে নিজেকে নিজের কাছে প্রতিশ্রুতিবান হতে হবে। এটা আপনার স্পষ্ট পরিচয় তুলে ধরতে সাহায্য করবে। ব্যক্তিত্বের বিকাশ ঘটাবে।


এত কিছু করতে পারবেন না? তবে চুপচাপ থাকুন। প্রোপোজ করতে যাবেন না। অপেক্ষায় থাকুন, প্রেম যেন একদিন আপনার সামনে দাঁড়িয়ে হাত বাড়িয়ে দেয়। শুভকামনা রইল।


সূত্রঃ এবেলা