ব্রণ দূর করবে কফি

রূপচর্চা/বিউটি-টিপস February 7, 2017 841
ব্রণ দূর করবে কফি

এক মগ ধোঁয়া ওঠা কফি ছাড়া দিন শুরু করতে পারেন না অনেকেই। তবে জানেন কী আপনাকে চাঙা রাখার পাশাপাশি আপনার ত্বকের উজ্জ্বলতাও বাড়াতে পারে কফি? কফিতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ও ভিটামিন ব্রণ ও মেছতার দাগ দূর করতে পারে। এছাড়া ত্বকের মরা চামড়া, বলিরেখা ও ডার্ক সার্কেল দূর করে কফির ফেসপ্যাক।


• জেনে নিন রূপচর্চায় কীভাবে ব্যবহার করবেন কফি....


কফি ও অলিভ অয়েল

শুষ্ক ত্বকের যত্নে অতুলনীয় এই ফেসপ্যাকটি। ২ চা চামচ কফি ও ২ চা চামচ অলিভ অয়েল একসঙ্গে মেশান। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে কাজ করবে এটি।


কফি ও কোকো

কফি ও কোকোতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট শুষ্ক ত্বকের ব্রণ দূর করে। সমপরিমাণ কফি ও কোকো দুধের সাহায্যে মেশান। ফেসপ্যাকটি ত্বকে লাগিয়ে রাখুন। শুকাতে শুরু করলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বকের বলিরেখা দূর করতেও সাহায্য করবে।


কফি ও ওটমিল

সংবেদনশীল ত্বকের জন্য এই ফেসপ্যাকটি। ত্বকের মরা চামড়া দূর করার পাশাপাশি ত্বকের একদম ভেতরের ময়লা দূর করে কফি ও ওটমিলের ফেসপ্যাক। ১ চা চামচ ওটমিলের সঙ্গে ১ চা চামচ কফি মেশান। এই দুই উপাদানের সঙ্গে মধু মিশিয়ে পেস্ট তৈরি করুন। মিশ্রণটি ত্বকে ২ মিনিট ম্যাসাজ করুন। কিছুক্ষণ রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।


কফি ও মধু

সব ধরনের ত্বকের জন্য উপকারি ফেসপ্যাকটি ত্বক প্রাকৃতিকভাবে ময়েশ্চারাইজ করে ও দূর করে ব্রণসহ অন্যান্য দাগ। ২ চা চামচ কফির সঙ্গে পরিমাণ মতো মধু ও ১ চিমটি হলুদ মেশান। পেস্টটি ত্বকে লাগিয়ে রাখুন না শুকানো পর্যন্ত। এই ফেসপ্যাক প্রতিদিন ব্যবহার করলে দ্রুত ফল পাবেন।


কফি ও দুধ

২ থেকে ৩ চা চামচ কফির সঙ্গে ৪ চা চামচ দুধ মেশান। কয়েক ফোঁটা ঘি দিয়ে ভালো করে পেস্ট তৈরি করুন। ফেসপ্যাকটি ত্বকে লাগিয়ে রাখুন। সামান্য শুকালে পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ত্বক উজ্জ্বল হবে।


কফি ও লেবু

ত্বক উজ্জ্বল এবং টানটান করে কফি ও লেবুর ফেসপ্যাক। ২ থেকে ৩ চা চামচ কফির সঙ্গে লেবুর রস মেশান। মিশ্রণটি ত্বকে কিছুক্ষণ লাগিয়ে রেখে ঠাণ্ডা পানির ঝাপটায় ধুয়ে ফেলুন। উজ্জ্বল ও সুন্দর ত্বকের জন্য প্রতিদিন ব্যবহার করুন এই ফেসপ্যাক।


কফি ও দারুচিনি গুঁড়া

প্রাণহীন ও ক্লান্ত ত্বকে জৌলুস ফিরিয়ে আনতে এই ফেসপ্যাকের জুড়ি নেই। ২ চা চামচ কফি ও ২ চা চামচ দারুচিনি গুঁড়ার সঙ্গে দুধ ও মধু মিশিয়ে ফেসপ্যাক তৈরি করুন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন না শুকানো পর্যন্ত। সপ্তাহে দুইদিন ব্যবহার করুন এটি।