প্রেমের ৫ ধাপ, তৃতীয় ধাপটি গুরুত্বপূর্ণ

লাইফ স্টাইল February 7, 2017 1,334
প্রেমের ৫ ধাপ, তৃতীয় ধাপটি গুরুত্বপূর্ণ

কাউকে ভালো লাগল আর হুট করেই তার প্রেমে পড়ে গেলেন। তাকে নিয়ে হয় তো মনে মনে বিয়ের স্বপ্নও দেখলেন। কিন্তু কিছু বুঝে ওঠার আগেই সব শেষ হয়ে গেলে কেমন অনুভূতি হবে আপনার? আপনার মতো এমন অনেকেই রয়েছেন, যাঁরা পরিণয়ের আগেই বিচ্ছেদের মুখোমুখি হয়েছেন। এর পিছনের কারণ কী জানেন? প্রেমের পাঁচটি ধাপ। যা ভালোভাবে পার করতে না পারার কারণেই মাঝপথ থেকে আপনাকে ফিরে আসতে হয়েছে। ভবিষ্যতে এই ভুলটা যেন না হয় সেজন্য ধাপগুলোতে নজর দিন। বিশেষ করে তৃতীয় ধাপটি কোনোভাবেই এড়িয়ে যাবেন না। কারণ এই ধাপটি অনেক বেশি গুরুত্বপূর্ণ। এই ধাপে এসেই মানুষ সিদ্ধান্ত নেয় সম্পর্কটি টিকবে না হারিয়ে যাবে। নিচে এই পাঁচটি ধাপের বর্ণনা দেওয়া হয়েছে।


১. প্রেমে পড়া

এটি সম্পর্কের প্রথম ধাপ। এই ধাপে সবাই নিজেকে পৃথিবীর সবচেয়ে সুখী মানুষ মনে করে। এই সময় সঙ্গীকে সবচেয়ে আদর্শ মানুষ মনে হবে আপনার কাছে। তখন আপনি বিশ্বাস করতে শুরু করবেন যে, সঙ্গী আপনার সব ইচ্ছে পূরণ করবে। এই সময়টাতে আপনি সঙ্গীর সব কথা চোখ বন্ধ করে বিশ্বাস করবেন। সত্যিকারের ভালোবাসা অনুভব করতে শুরু করবেন এই ধাপে।


২. জুটি হওয়া

এই ধাপে, ভালোবাসা অনেক মজবুত হবে এবং দুজন জুটিতে পরিণত হবেন। একে অন্যকে অনেক ভালোভাবে জানার সুযোগ পাবেন। আপনার উপস্থিতি সঙ্গীর জীবনের ওপর অনেক বড় প্রভাব ফেলবে। এই সময়টা অনেক সুখকর। আপনি বিশ্বাস করতে শুরু করবেন যে, আপনি আপনার জীবনে সত্যিকারের সঙ্গী খুঁজে পেয়েছেন, যা আপনার ভাগ্যে লেখা ছিল। আপনি নিজেকে অনেকটা সুরক্ষিত মনে করবেন। অনেক বছর পর, সন্তান হলে আপনারা এই একই অনুভূতি আবারও অনুভব করবেন।


৩. মোহ কেটে যাওয়া

এই ধাপে এসে প্রথমেই আপনি ধাক্কা খাবেন। এই সময়টাতে আপনি ভাবতে শুরু করবেন যে, আপনার সব অনুভূতি হয়তো একদিন শেষ হয়ে যাবে এবং এটি আর কখনোই ফিরে আসবে না। আপনি সঙ্গী সম্বন্ধে অনেক কিছু আগাম ভাবতে শুরু করবেন। এ সময় সঙ্গীর আচরণ বিভিন্ন ভাবে আপনাকে বিরক্ত করতে পারে। আপনি ভাবতে শুরু করবেন যে, এই সম্পর্ক থেকে আপনার বের হয়ে আসা উচিত। কিংবা সঙ্গীকে বলা উচিত যে, সে আপনার জন্য সঠিক না। আপনার আরো মনে হবে, এই সম্পর্ক ধরে রেখে অযথা নিজেকে ও সঙ্গীকে কষ্ট দিচ্ছেন।


৪. বাস্তবতার মুখোমুখি, দীর্ঘস্থায়ী প্রেম

অনিচ্ছা সত্ত্বেও চোখ বন্ধ করে আপনি যদি সম্পর্কটি বাঁচিয়ে রাখার সর্বোচ্চ চেষ্টা করেন তাহলে তৃতীয় ধাপটি সহজেই কাটিয়ে উঠতে পারবেন।


আপনার মন এসব বিষয় থেকে মুক্ত হয়ে যাবে এবং সঙ্গীকে নিয়ে যে নেতিবাচক ধারণা আপনার মনে ছিল সেগুলোও দূর হয়ে যাবে। ভাবুন, আপনার সামনে যে মানুষটি দাঁড়িয়ে আছে সে কাল্পনিক কেউ না, একজন মানুষ। কোনো মানুষই কিন্তু একশ ভাগ আপনার আকাঙ্ক্ষা অনুযায়ী হবে না। এটা আপনাকে মেনে নিতেই হবে। আরো গুরুত্বপূর্ণ বিষয় হলো- সম্পর্কের ভুল-ভ্রান্তিগুলোকে বুঝতে হবে। এখনই সময় সবকিছু ঠিকঠাক করার এবং ভবিষ্যতের দিকে এগিয়ে যাওয়ার।


৫. পরিণয়

এই ধাপে আপনি শিখতে পারবেন, দুজনের মতের অমিলগুলো কীভাবে অনুভব করতে হয়। দুজনের মধ্যে একটি গভীর, মজবুত ও দীর্ঘস্থায়ী সংযোগ খুঁজে পাবেন এ ধাপে। দুজন মিলে নতুন পৃথিবী গড়ার স্বপ্ন পূরণ করবেন এ সময়। মানে রাখবেন, আপনারা শুধু একসঙ্গে থাকতেই যাচ্ছেন না, বরং একটি বড় স্বার্থে দুজন পাশাপাশি থাকার অঙ্গীকার করছেন। এর মানে, যা কিছুই হোক না কেন দুজন মিলেই সবকিছু একসঙ্গে করবেন। আর এটা তখনই সম্ভব হবে যখন আপনি তৃতীয় ধাপটি সফলভাবে পার করতে পারবেন এবং ভাবতে পারবেন- হ্যাঁ এই মানুষটিই আমার সত্যিকারের জীবনসঙ্গী।