ভালো থাকতে ডেস্কের চাকরিজীবীরা কী করবেন?

লাইফ স্টাইল 3rd Feb 17 at 9:09pm 215
Googleplus Pint
ভালো থাকতে ডেস্কের চাকরিজীবীরা কী করবেন?
ডেস্কে বসে থাকার চাকরি করলে রোগের ঝুঁকি বাড়ে।
দীর্ঘক্ষণ অফিসে ডেস্কে বসে কাজ করতে হয়? কর্মব্যস্ত জীবনযাপন, কাজের চাপ আর দীর্ঘক্ষণ বসে থাকার ধকল শরীরের ওপরে গিয়ে পড়ে। অফিসকর্মীদের বিশ্বের করে ডেস্কের কর্মীদের তৈরি হয় নানা স্বাস্থ্য ঝুঁকি।

বিশেষজ্ঞরা সতর্ক করে বলেন, ডেস্কের চাকরিজীবীদের মধ্যে হৃদরোগ, স্থূলতা, ডায়াবেটিস, ঘাড় ও কোমর ব্যাথা, মেটাবলিক সিনড্রোম, অস্টিওপরোসিস এমনকি মৃত্যুঝুঁকিও বাড়ছে। কিন্তু দৈনন্দিন কার্যক্রমে কিছু স্বাস্থ্যসম্মত নিয়ম মেনে চলতে পারলে স্বাস্থ্য ঠিক রাখা যেতে পারে। এসব নিয়ম কাজের সময়ও মানা যেতে পারে। জেনে নিন কয়েকটি পরামর্শ:

১. সব সময় বসে থাকবেন না। যতটা পারেন দাঁড়িয়ে কাজ করুন। মনে রাখবেন, বসে থাকার চেয়ে দাঁড়িয়ে কিছুটা নড়াচড়া করে কাজ করলে ক্যালরি পোড়ে।

২. সহকর্মীদের সঙ্গে কথা বলতে ফোন ব্যবহার না করে হেঁটে যেতে পারেন। এমনকি বসের সঙ্গে দেখা করার জন্য হেঁটে যেতে পারেন। মাঝে মাঝে সহকর্মীদের ডেস্কের কাছে হেঁটে হেঁটে কথা বলতে পারেন।

৩. ওঠা নামার জন্য লিফট ব্যবহার না করে পারলে সিঁড়ি ব্যবহার করুন। অফিস বা কর্মক্ষেত্রে শরীর ঠিক রাখার জন্য সিঁড়িকে উপকরণ হিসেবে ব্যবহার করতে পারেন।

৪. ডেস্কে বসে খাবার এনে খাওয়ার চেয়ে ক্যানটিন পর্যন্ত হেঁটে যান বা বাইরে একটু হেঁটে খেতে যান। ডেস্কে বসে বসে খাবেন না। গবেষণায় দেখা গেছে, কিছুটা বাইরে সময় কাটালে মানসিক অবস্থা ভালো থাকে ও শক্তি বাড়ে।

৫. অফিসে যাঁরা ডেস্কে বসে কাজ করেন তাঁরা সবজি বেশি করে খাবেন। ফুলকপি, ব্রোকলি খাদ্য তালিকায় রাখুন। এতে বিপাকীয় প্রক্রিয়া ভালো থাকবে। হজম ভালো হবে।

৬. সকালে কয়েক গ্লাস ঠাণ্ডা পানি খাবেন। এতে আপনার বিপাকীয় প্রক্রিয়া উন্নত হবে।

তথ্যসূত্র: জিনিউজ।
Googleplus Pint
Like - Dislike Votes 15 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)