প্রিয়জনের মনোযোগ সরে যাচ্ছে? দরকার 'খুচরা থেরাপি'

লাইফ স্টাইল 24th Jan 17 at 5:40pm 727
Googleplus Pint
প্রিয়জনের মনোযোগ সরে যাচ্ছে? দরকার 'খুচরা থেরাপি'

সঙ্গী-সঙ্গিনীর মনোযোগ অন্য কারো দিকে গেলে কেমন লাগে? বিষয়টি সহ্যের বাইরে চলে যায়। এ অবস্থা থেকে বেরিয়ে আসার জন্য দরকার 'খুচরা থেরাপি'।


এর মাধ্যমেই সঙ্গীর ভালোবাসা ও মনোযোগ ফিরিয়ে আনা যাবে বলে জানিয়েছেন এক গবেষণা।


নতুন ওই গবেষণায় বলা হয়, হিংসাত্মক মনোভাব মানুষকে পছন্দের কোনো জিনিস কেনার প্রতি আগ্রহ জাগাতে পারে।


আকর্ষণীয় একটি টি-শার্টও সঙ্গী বা সঙ্গিনীর মনোযোগ ফেরাতে পারে। চোখে পড়ে এমন রঙিন জামা তার চোখ ফেরাতে সক্ষম। এ পদ্ধতি বেশ কার্যকর বলেই মনে করেন তিনি।


সিঙ্গাপুরের ন্যানইয়াং টেকনলজিক্যাল ইউনিভার্সিটির প্রফেসর জুন আইরিন বলেন, রোমান্টিক সম্পর্কে হিংসা আসতেই পারে। পরিচিত গণ্ডিতেই এমন উদাহরণ মিলতে পারে। বাবা-মায়ের সঙ্গে কোনো ভাই-বোনের ভালো সম্পর্কের কারণ হিংসাবোধ করতে পারেন অন্য ছেলে-মেয়ে। আবার বসের সঙ্গে কোনো সহকর্মীর ভালো সম্পর্কের কারণে অন্য সহকর্মী হিংসায় জ্বলতে পারেন।


বিশেষজ্ঞদের মতে, কারো দৃষ্টি বা মনটাকে আকর্ষণ করতে মনের মতো একটা পণ্যই যথেষ্ট। এ ক্ষেত্রে একটি চমৎকার শার্ট বা অন্য জামাই যথেষ্ট।


এ গবেষণায় বিশেষজ্ঞ দল বিভিন্ন পরীক্ষা চালায়। এক পরীক্ষায় দেখা গেছে, অংশগ্রহণকারীদের মধ্যে যারা হিংসা অনুভব করছেন তাদের সবাই তার নিজের ব্যবহারের জন্য বা বাসা বা অফিসের জন্য দৃষ্টিনন্দন কিছু কেনার ইচ্ছা পোষন করেছেন। কিন্তু এ সময়টাতে তাদের মনে চোখে পড়ে এমন কিছু কেনার ইচ্ছা জাগে। যেমন- যারা ল্যাম্প কেনার কথা ভেবেছেন তারা সাধারণ কালো বা ছাই রংয়ের ল্যাম্প না কিনে সোনালী রং বেছে নিয়েছেন।


গবেষকরা বলেন, এই গবেষণার ফলাফল মার্কেটিংয়ের কাজেও লাগতে পারে। বিজ্ঞাপন বা পণ্য বিক্রির ক্ষেত্রেও ক্রেতার মানসিকতা সম্পর্কে ধারণা পাওয়া যায়।


টেলিভিশনের বিজ্ঞাপনেও ক্রেতার মানসিকতা অনুযায়ী পণ্যের প্রচারণা সফলতা লাভ করতে পারে।


জার্নাল অব কনজুমার সাইকোলজিতে প্রকাশিত হয়েছে এই গবেষণাপত্রটি।


সূত্র: হিন্দুস্তান টাইমস

Googleplus Pint
Like - Dislike Votes 11 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)