বেশি দিন বাঁচতে চান? এড়িয়ে চলুন যৌনতা!

লাইফ স্টাইল 23rd Jan 17 at 7:34am 466
Googleplus Pint
বেশি দিন বাঁচতে চান? এড়িয়ে চলুন যৌনতা!
আপনি কি দীর্ঘ জীবন কামনা করেন? তাহলে জেনে রাখুন, যৌনতাহীন জীবনই দীর্ঘায়ুর রহস্য। সাম্প্রতিক সমীক্ষায় জানা গেছে এমন তথ্য, দাবি গবেষকদের।দৈনন্দিন জীবন থেকে কি ছেঁটে ফেলা সম্ভব যৌনতা? প্রশ্ন শুনে অনেকেই নেতিবাচক উত্তর দেবেন। কিন্তু গবেষকরা জানাচ্ছেন, সুদীর্ঘ কাল বেঁচে থাকার প্রাথমিক শর্তই হল, যৌনতাকে এড়িয়ে চলা।

সাম্প্রতিক পরীক্ষায় দেখা গেছে, প্রতিদিন যৌন সঙ্গমে অভ্যস্ত র‌্যান্ডি ক্রিটার্স নামে ইঁদুর গোত্রের এক ধরনের প্রাণী সাধারণত স্বল্পায়ু হয়। অন্যদিকে, মিলওয়ার্ম বিটল্‌স নামে এক রকমের গুবরে পোকার আয়ু বেশি হওয়ার কারণ, যৌন মিলনের মাঝে তারা দীর্ঘদিন বিরতি দেয়।

গবেষকদের মতে, যৌন মিলনের সময় নিসৃত প্রজননে সহায়ক হরমোন শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা ব্যাহত করে। এর ফলে শরীরে জীবাণু সংক্রমণের আশঙ্কা বেড়ে যায়। কঠিন প্রাণঘাতী অসুখে মৃত্যু অবধারিত হয়ে ওঠে।

তবে অন্য প্রাণীদের উপর গবেষণা করা হলেও মানুষের ক্ষেত্রে এই মত কতটা কার্যকর হবে, তা নিয়ে দ্বিধা বিভক্ত বিজ্ঞানীরা। কিন্তু গবেষক দলের প্রধান ডক্টর মাইকেল সিলভা মনে করেন, সে ক্ষেত্রেও নিয়মের ব্যতিক্রম হওয়ার সম্ভাবনা কম।

তাঁর যুক্তি, ‘সন্ন্যাসীনিরা সাধারণত বিবাহিত ও সন্তানের জননী নারীর তুলনায় বেশি দিন বাঁচেন। বহু পরিবারে অবিবাহিত অথবা সন্তানহীন বাল্যবিধবা নারীরা দীর্ঘ জীবন যাপন করে থাকেন। ’

গবেষকদের দাবি, অতিরিক্ত যৌনতায় শুধুমাত্র দেহের রোগ প্রতিরোধ ব্যবস্থাই ক্ষতিগ্রস্ত হয় না, তার উপর ছোঁয়াচে যৌন অসুখ হওয়ার সম্ভাবনাও থেকে যায়।

এই কারণেই সন্ন্যাসী-সন্ন্যাসীনি, যাজক ও সাধুদের আয়ু সাধারণের তুলনায় বেশি হয়। এমনকি এই গোত্রের মানুষের হৃযন্ত্র বিকল হওয়ার আশঙ্কাও কম বলে মনে করছেন গবেষকরা।

সূত্র: এই সময়
Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 19 - Rating 6 of 10

পাঠকের মন্তব্য (0)