মুচমুচে বেকড ফুলকপি উইংস রেসিপি

রেসিপি টিপস January 22, 2017 1,427
মুচমুচে বেকড ফুলকপি উইংস রেসিপি

চিকেন উইংস খেতে পছন্দ করেন, অথচ খাদ্য তালিকায় সবজিও রাখতে চান, এমন মানুষ হয়ে থাকলে আপনার জন্যই এই রেসিপি। স্বাদে চিকেন উইংসের চাইতে কোনোভাবেই কম নয়। একেবারে ভেজিটেরিয়ান এই রেসিপিতে উইংসগুলো ভাজা হয় না, বরং বেক করা হয়। তাই তা আরও বেশী স্বাস্থ্যকর। শীতের দিনে ঝাল ঝাল স্ন্যাক্স খেতে চাইতে এর থেকে ভালো আর কী হতে পারে?


» উপকরণ :

(৬টি সার্ভিং এর জন্য)

- একটি ফুলকপি, ফুলগুলো কেটে বা ছিঁড়ে নেওয়া


ব্যাটার তৈরির জন্য

- পৌনে এক কাপ বেসন বা লাল চালের গুঁড়ো

- লবণ স্বাদমতো

- আধা চা চামচ কারি পাউডার

- ২ চা চামচ তন্দুরি মাসালা

- আধা কাপ আমন্ড মিল্ক (ইচ্ছে হলে সাধারণ তরল দুধ ব্যবহার করতে পারেন)

- ৬/৮ টেবিল চামচ পানি


সস তৈরির জন্য

- সিকি কাপ থাই রেড কারী পেস্ট

- ২ চা চামচ নারিকেলের তেল

- ২/৩ চা চামচ ম্যাপল সিরাপ/মধু/চিনি

- ২/৩ টেবিল চামচ পানি


» প্রণালী :

১) ৪৫০ ডিগ্রি ফারেনহাইট বা ২৩২ ডিগ্রি সেলসিয়াসে প্রিহিট হতে দিন ওভেন। একটি বেকিং ট্রেতে পার্চমেন্ট পেপার বিছিয়ে রাখুন।


২) ব্যাটার তৈরি করে নিন। সব শুকনো উপকরণ একসাথে মিশিয়ে নিন প্রথমে। এরপর দুধ দিয়ে মিশিয়ে নিন কাঁটাচামচ বা বিটার দিয়ে। প্রয়োজন হলে পানি দিন। খুব বেশী ঘন বা পাতলা করবেন না। ফুলকপির টুকরোগুলোকে যেন এই ব্যাটার দিয়ে মাখানো যায় তা মাথায় রাখুন। বেশী পাতলা হয়ে গেলে অল্প করে বেসন বা চালের গুঁড়ো যোগ করে নিন।


৩) ওভেন প্রিহিট হয়ে গেলে ব্যাটারে ফুলকপি দিয়ে দিন। ব্যাটার সবগুলোতে ভালোভাবে মেখে গেলে বেকিং ট্রেতে সাজিয়ে রাখুন। ২৫ মিনিট বেক করুন। এ সময়ের মাঝে সস তৈরি করে নিন।


৪) কারী পেস্ট, নারিকেল তেল এবং ম্যাপল সিরাপ মিশিয়ে সস তৈরি করে নিন। ২৫ মিনিট বেক হবার পর ফুলকপি বের করে সসে মাখিয়ে নিন। এরপর বেকিং ট্রেতে রেখে আবারও ২০-২৫ মিনিটের মতো বেক করুন।


বেক হয়ে গেলে বের করা পরিবেশন করুন গরম গরম। চাটনি বা সসের সাথে পরিবেশন করতে পারেন। এছাড়া এগুলোকে ফ্রিজেও রেখে দিতে পারেন। পরিবেশনের আগে আবার ওভেনে দিয়ে গরম করে নিতে হবে।


» পুষ্টিগুণ (প্রতি সার্ভিং এর জন্য) :

ক্যালোরি- ১৬৮

ফ্যাট- ৫.৪ গ্রাম

স্যাচুরেটেড ফ্যাট- ২.৪ গ্রাম

কার্বোহাইড্রেট- ২৬.৪ গ্রাম

চিনি- ৪.৮ গ্রাম

সোডিয়াম- ৫৯২ মিগ্রা

ফাইবার- ৪.৬ গ্রাম

প্রোটিন- ৪.৩ গ্রাম