ত্বক ও চুলের যত্নে কিছু প্যাক

রূপচর্চা/বিউটি-টিপস 21st Jan 17 at 4:02pm 817
Googleplus Pint
ত্বক ও চুলের যত্নে কিছু প্যাক

সুস্থ-সুন্দর ত্বক ও চুলের জন্য আমরা বিভিন্ন রকম প্যাক ব্যবহার করে থাকি। নানা উপকারী প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি সেসব প্যাক আমাদের ত্বক ও চুলে পুষ্টি যোগানোর পাশাপাশি দেখতেও সুন্দর করে তোলে। তবে সবরকম ত্বকের জন্য একইরকম প্যাক ব্যবহার করা যাবে না। ত্বকের ভিন্নতা বুঝে তবেই ব্যবহার করতে হবে। চলুন জেনে নেই সেরকমই কিছু প্যাকের কথা।


শুষ্ক ত্বকের প্যাক

কাঠ বাদাম সারা রাত ভিজিয়ে রেখে পেস্ট, মধু ও ঘন দুধ দিয়ে একটা মিশ্রণ তৈরি করে প্যাকটা লাগিয়ে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।


তৈলাক্ত ত্বকের প্যাক

মুলতানি মাটির সঙ্গে আঙ্গুরের রস, কয়েক ফোঁটা লেবুর রস ও সামান্য গোলাপজল মিশিয়ে মুখে ও গলায় লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।


স্বাভাবিক ও মিশ্র ত্বকের প্যাক

দু’টুকরা আপেল পেস্ট, কমলালেবুর রস, দই, লেবুর রস, একটি পাকা কলা মিশিয়ে প্যাক বানিয়ে মুখ, গলা, ঘাড়ে লাগিয়ে ধুয়ে ফেলুন।


পিঠের ত্বকে কালো দাগের প্যাক

এক চা চামচ কাঠ বাদাম গুঁড়া, আধা চা চামচ মধু, আধ চামচ সাদা চন্দন, ডিমের সাদা অংশ মিশিয়ে সব পিঠে লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে গোসল করে নিন।


গলা ও ঘাড়ের প্যাক

অল্প দুধে মসুর ডাল ভিজিয়ে তা মিহি করে বেটে নেবেন। এর সঙ্গে একটা পাকা কলা, এক চা চামচ মাখন, এক চা চামচ মিল্ক পাউডার, এক চা চামচ লেবুর রস মিশিয়ে পেস্ট করে নেবেন। গোসলের ২০ মিনিট আগে লাগিয়ে কুসুম গরম পানিতে ধুয়ে ফেলবেন।


চুলের প্যাক

সারা রাত ভিজিয়ে রেখে আমলকী এক কাপ, মেথিগুঁড়া ১/২ কাপ মিশিয়ে মাথায় ৩০ মিনিট রেখে বেশি পানি ঢেকে ধুয়ে ফেলুন। এ ছাড়া লোহার পাত্রে রিঠাকে সারা রাত ভিজিয়ে পরের দিন রিঠা চটকে মাথায় ব্যবহার করে ধুয়ে ফেলুন। এতে চুলের উজ্জ্বলতা বাড়বে।

Googleplus Pint
Like - Dislike Votes 14 - Rating 3 of 10

পাঠকের মন্তব্য (0)