বর্তমানে অনলাইনে ও গুগল প্লে স্টোরে পাওয়া হাদিসগুলো কি শুদ্ধ?

ইসলামিক শিক্ষা 21st Jan 17 at 9:07am 2,064
Googleplus Pint
বর্তমানে অনলাইনে ও গুগল প্লে স্টোরে পাওয়া হাদিসগুলো কি শুদ্ধ?

প্রশ্ন : বর্তমানে অনলাইন এবং গুগল প্লে-স্টোরে ‘সহিহ বুখারি’ ও ‘মুসলিম শরিফ’ অ্যাপ্লিকেশন আছে এবং আমি নিজেও তা ডাউনলোড করে পড়েছি। এগুলোর শুদ্ধতার ব্যাপারে আপনাদের অভিমত জানতে চাই।


উত্তর : ধন্যবাদ, খুব গুরুত্বপূর্ণ প্রশ্ন করেছেন। আসলে অনলাইনে যেসব বন্ধু ‘সহিহ বুখারি’ ও ‘মুসলিম শরিফ’ কিতাবগুলো আপলোড করে থাকেন, তাঁরা কিন্তু তাঁদের সূত্রগুলো উল্লেখ করে থাকেন, কোন সূত্র থেকে তাঁরা নিয়েছেন।


কেউ কেউ ইসলামিক ফাউন্ডেশন উল্লেখ করে দেন, কেউ কেউ তাওহিদ প্রকাশনী উল্লেখ করে দেন, কেউ কেউ ইসলামিক সেন্টার প্রকাশনী উল্লেখ করে দেন।


তাই আপনি সেখানে দেখতে পাবেন যে তাঁরা আসলে সহিহ বুখারির যে গ্রন্থটি সেখানে আপলোড করেছেন, সেটা তাঁরা কোনো সূত্র থেকে নিয়েছেন।


যদি সেটা নির্ভরযোগ্য হয় এবং দায়িত্বশীল কোনো প্রতিষ্ঠানের অনুবাদ এবং প্রকাশনা হয়, তাহলে সেটাকে আপনি গ্রহণ করতে পারেন।


আর যদি দেখেন যে, দায়িত্বশীল কোনো প্রতিষ্ঠানের নয় বা কোনো ব্যক্তিগত প্রকাশনার, তাহলে সেখানে সন্দেহ থাকতে পারে। যদি সন্দেহ থাকে, তাহলে আপনাকে অবশ্যই তাহকিক করতে হবে। কোনো কিছু বাদ দেওয়া হয়েছে কি না, খেয়াল করে দেখতে হবে।


আজকাল মানুষের নৈতিকতার যে অবক্ষয় দেখা দিচ্ছে, সেখানে বিচার বিবেচনা হারিয়ে যাচ্ছে। আবার অনুবাদের মধ্যেও যথেষ্ট ভুল থেকে যেতে পারে। কারণ অনুবাদ কারা করছেন বা যোগ্যতা সম্পন্ন লোক অনুবাদ করেছেন কি না, সেটাও গুরুত্বপূর্ণ বিষয়।


তাই এসব ক্ষেত্রে কোথাও যদি সন্দেহ তৈরি হয়, তাহলে যোগ্য কোনো আলেম, যিনি সত্যিকার আরবি বোঝেন এবং কোরআন হাদিস বোঝার মতো জ্ঞান রয়েছে, তাঁর কাছে সে বিষয়ে তাহকিক করে নেওয়া আপনার জন্য উত্তম হবে।


আর যারা শুধু অনুবাদ নির্ভর হবেন, খেয়াল রাখতে হবে, তাঁরা যে এলেমটুকু নিয়েছেন, সেখানে এক জায়গায় সন্দেহ কিন্তু রয়েই গেছে। সেটা হচ্ছে, এই জ্ঞানটা বিশুদ্ধ হলো কি না।


সূত্রঃ আপনার জিঙ্গাসা, এনটিভি অনলাইন

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 23 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)