ত্বকের যত্নে ব্যবহার করুন কয়লা!

রূপচর্চা/বিউটি-টিপস 19th Jan 17 at 8:40am 523
Googleplus Pint
ত্বকের যত্নে ব্যবহার করুন কয়লা!

কয়লা ধুলেও ময়লা যায় না- এমন কথা প্রচলিত থাকলেও সেই কয়লা দিয়েই রূপচর্চা করা যায় এমনটাই বাস্তব সত্য বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। আর তাই আপনার রূপচর্চার প্রয়োজনে ব্যবহার করতে পারেন কাঠকয়লা।


এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ইন্ডিপেনডেন্ট। আধুনিক প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির সঙ্গে সঙ্গে দূষণ যেন পাল্লা দিয়ে বাড়ছে। আর এ দূষণের ফলে দেহে বাসা বাঁধছে নানা রোগ।


সবাই এখন আলোচনা করছেন, কিভাবে দেহ থেকে বিষ দূর করা যায়। এ বিষ মুক্ত করার জন্য একটি দারুণ উপায় হলো কয়লা ব্যবহার। অতীতে অনেকেই দাঁত মাজার কাজে কাঠকয়লা ব্যবহার করতেন। এখন রূপচর্চার কাজেও ব্যবহার করা হচ্ছে এ কয়লা। তবে যে কয়লা রূপচর্চার কাজে ব্যবহৃত হচ্ছে, তা আমরা যেমন কয়লা দেখি তেমন নয়।


তাহলে আসল কয়লার সঙ্গে কী পার্থক্য রয়েছে এ কয়লার? এক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ পরিবর্তন আনা হয় এ কয়লায়- যার অন্যতম অংশ হলো অক্সিজেন ট্রিটমেন্ট। এ কয়লা ব্যবহৃত হচ্ছে টুথপেস্ট থেকে শুরু করে ফেস মাস্কেও। আর এক্ষেত্রে কয়লাটিকে বলা হচ্ছে অ্যাক্টিভেটেড কার্বন। এ কয়লা অনেকটা স্পঞ্জের মতো করে কাজ করে।


দেহের ময়লা, তেল ও দূষণের ফলে আসা নানা অনাকাঙ্ক্ষিত পদার্থ তুলে নেওয়ার ক্ষেত্রে এটি বেশ কার্যকর। তবে কয়লার এ ব্যবহার মোটেও নতুন নয়। অতীতে মানুষ যেমন দাঁত মাজার কাজে কয়লা ব্যবহার করতেন তেমন পরবর্তীতে চিকিৎসা বিজ্ঞানের প্রয়োজনেও কয়লা ব্যবহৃত হওয়া শুরু হয়। এটি দেহের নানা ধরনের দূষিত পদার্থ তুলে নিতে পারে।


বিভিন্ন প্রতিষ্ঠান বর্তমানে তাদের কয়লা দিয়ে তৈরি সামগ্রী বাজারজাত করছে। এছাড়া আপনি চাইলে নিজেও নিজস্ব পদ্ধতিতে এ কয়লা ব্যবহার করতে পারেন। বিশেষজ্ঞরা বলছেন, এটি নিজের ওজনের হাজার গুণ ময়লা গ্রহণ করতে পারে। আর এ কারণে কয়লা ব্যবহার করে পরিষ্কার করা যায় বহু জিনিস। আপনি চাইলে আপনার ত্বক পরিষ্কারেও ব্যবহার করতে পারেন এ কয়লা।

Googleplus Pint
Like - Dislike Votes 12 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)