ত্বকের জন্য বাড়তি যত্ন

রূপচর্চা/বিউটি-টিপস 17th Jan 17 at 12:57pm 425
Googleplus Pint
ত্বকের জন্য বাড়তি যত্ন

শীতের এই সময়ের সবচেয়ে করুণ সাক্ষী আমাদের ত্বক। শীতের যত নিষ্ঠুরতা, তার ছাপ যেন আমাদের ত্বকেই রেখে যেতে চায়। তবে শীতের হাত থেকে বাঁচতে এবং সেইসঙ্গে ত্বককে রক্ষা করতে সচেষ্ট হতে হবে আমাদেরই। এ সময়টায় ত্বকের যত্নে যাই কিছু করেন ত্বকের সুরক্ষার জন্য আল্ট্রাভায়োলেট রশ্মি থেকে ত্বককে রক্ষা করতেই হবে। আপনি যদি সচেতনভাবে আল্ট্রাভায়লেট রশ্মি থেকে ত্বক না বাঁচাতে পারেন তাহলে আল্ট্রাভায়লেটের ক্ষতিকর প্রভাবে বলিরেখা, স্পট এবং শুষ্কতার সমস্যা দেখা দিতে পারে।


বাইরে বের হওয়ার ২০ মিনিট আগে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করে নিন। তার ওপর ফেস পাউডার পাফ করে বাইরে বের হতে পারেন নিশ্চিন্তে। বেশি সময় বাইরে থাকলে আরও একবার সানস্ক্রিন ব্যবহার করতে পারলে ভালো হয়।


বাড়িতে ফিরেই ফ্রিজে থাকা শসার রস ও গোলাপজল মিশিয়ে মুখে লাগান, পাঁচ মিনিট পর পানির ঝাঁপটা দিয়ে ভালোভাবে মুখটা ধুয়ে ফেলুন। এরপর একটা ভালো ব্রান্ডের মশ্চারাইজার মুখে লাগিয়ে নিন। এ সময়ে আপনি চাইলে অন্যকিছু দিয়েও মুখ পরিষ্কার করতে পারেন। সে ক্ষেত্রে হাতের কাছে ফেইসওয়াশই হলো সব থেকে সহজ উপাদান।


বাড়তি যত্নের জন্য অবশ্যই করণীয় যা তা হল- প্রতিমাসে একবার করে আপনার ত্বকেরধরন এবং সমস্যা অনুযায়ী ফেশিয়াল করান। আপনার ত্বকের নমনীয়তা, স্থিতিস্থাপকতা এবং ঔজ্জ্বল্য ধরে রাখতে সাহায্য করবে, আপনার ত্বকের ধরন অনুযায়ী ফেশিয়াল, আপনার ত্বকের অনেক সমস্যা সমাধান করবে। এই ফেসিয়াল এবং সেই সঙ্গে সম্ভব হলে প্রতি সপ্তাহে একটা স্পা ম্যাসাজ আপনার ক্লান্ত ত্বকে এনে দিবে নতুন জেল্লা।


হাত-পায়ের যত্নে করান ম্যানিকিউর, প্যাডিকিওর। ত্বকের যত্নে একটা ভালো ফেশিয়াল এবং সম্ভব হলে ফুলবডি স্পা ম্যাসাজ। আর চুলে দিন স্পায়ের ছোঁয়া। সেই সঙ্গে স্বাস্থ্যোজ্জ্বল ত্বকের জন্য স্বাস্থ্যকর খাবার খান। দিনে ৭-৮ গ্লাস পানি, তাজা ফল, টকদই, ত্বক ভেতর থেকে ভালো থাকবে।


দৈনন্দিন কাজের মধ্যে একটু সময় নিজের জন্য আলাদা করে রাখুন। এভাবে যত্ন নিলে শুধু শীতেই নয়, বছরজুড়ে আপনার ত্বকে থাকবে তরতাজা ভাব। মন-মেজাজও থাকবে ফুরফুরে।

Googleplus Pint
Like - Dislike Votes 9 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)