‘শীতে প্রতিদিন চুলে শ্যাম্পু করুন’

রূপচর্চা/বিউটি-টিপস 16th Jan 17 at 4:08pm 554
Googleplus Pint
‘শীতে প্রতিদিন চুলে শ্যাম্পু করুন’
শীতের সময় চুলে খুশকির পরিমাণ বেড়ে যায়, চুল পড়ে যায় ও রুক্ষ হয়ে যায়। এ ক্ষেত্রে প্রতিদিন চুলে শ্যাম্পু করার পরামর্শ দিয়েছেন রেড বিউটি সেলুনের সিইও আফরোজা পারভীন। শীতের মৌসুমে চুল পড়া কমাতে এবং চুল নরম ও মসৃণ করতে এই বিউটি এক্সপার্টের বাকি পরামর্শগুলো একবার দেখে নিতে পারেন।

১. শ্যাম্পু না করার কারণে মাথার ত্বকে অনেক বেশি ময়লা জমে। এই ময়লা চুলের গোড়া নরম করে দেয়, যা চুল পড়ে যাওয়ার অন্যতম কারণ। তাই ঘরের বাইরে যান আর না যান, প্রতিদিন মাথায় শ্যাম্পু করবেন। এর ফলে আপনার মাথার ত্বক পরিষ্কার থাকবে।

২. একদিন পরপর চুলে কুসুম গরম তেল দিয়ে ম্যাসাজ করতে হবে। যে যার চুলের ধরন অনুযায়ী তেল বেছে নিতে পারেন। নারকেল, অলিভ অয়েল বা জোজোবা অয়েল হালকা গরম করে মাথায় ১৫ মিনিট ম্যাসাজ করুন। এরপর শ্যাম্পু করে ফেলুন।

৩. যাঁদের খুশকির সমস্যা অনেক বেশি, তাঁরা সপ্তাহে অন্তত একদিন মাথায় স্টিম দিন। গরম পানিতে তোয়ালে ভিজিয়ে চুলে ১০ মিনিট তাতে পেঁচিয়ে রাখুন। এতে খুশকি অনেকটা দূর হবে।

৪. যাঁদের চুল অতিরিক্ত শুষ্ক, তাঁরা টক দইয়ের সঙ্গে কলা, পেঁপে ও অলিভ অয়েল একসঙ্গে মিশিয়ে প্যাক বানিয়ে চুলে লাগান। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

৫. চুলে রং বা কেমিক্যাল ব্যবহার করলে শীতের সময় আরো বেশি রুক্ষ হয়ে যায়। এ ক্ষেত্রে অ্যাভোকাডো, ক্রিম, ডিমের সাদা অংশ ও মেয়োনেজ একসঙ্গে মিশিয়ে চুলে লাগান। ২০ মিনিট পর চুল ধুয়ে ফেলুন। এই প্যাক কেমিক্যাল থেকে চুলকে রক্ষা করতে সাহায্য করবে।

৬. তৈলাক্ত চুল শীতের সময় আরো বেশি তৈলাক্ত হয়ে যায়। এ ক্ষেত্রে আমলা প্যাকের সঙ্গে টক দই মিশিয়ে চুলে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৭. অনেকেরই শীতের সময় মাথার তালুর চামড়া ওঠার সমস্যা দেখা দেয়। এ ক্ষেত্রে বিউটি সেলুনে গিয়ে ওজন ট্রিটমেন্ট নিতে পারেন। এরপর তেল দিয়ে ম্যাসাজ করে শ্যাম্পু করে ফেলুন।
Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 15 - Rating 6 of 10

পাঠকের মন্তব্য (0)