পাহাড় পানির রাঙামাটি

দেখা হয় নাই 14th Jan 17 at 10:10am 2,778
Googleplus Pint
পাহাড় পানির রাঙামাটি

আসল রূপ দেখতে হলে জল পথে চষে বেড়াতে হবে বিশাল জেলার আনাচে -কানাচে।


বাংলাদেশের বৃহত্তম জেলা রাঙামাটি, জল আর পাহাড় ঘেরা এই জেলায় অবস্থিত এশিয়ার বৃহৎ কৃত্রিম লেক- কাপ্তাই হ্রদ। জেলার বিশাল অংশজুড়ে এই জলরাশির বিস্তৃত। পুরো জেলাকে এক সূত্রে গেঁথেছে কাপ্তাই লেকের জলধারা।


সৌন্দর্য পিপাসুরা জল-পাহড়ের মেলবন্ধন দেখতে ছুটে চলে সৌন্দর্যের রাঙামাটিতে।


পাবলাখালী অভয়ারণ্য, ছোটহরিণা, জুরাছড়ি, বিলাইছড়ি, রংরাং পাহাড়, ফুরোমন পাহাড়, কাট্টলি বিল, লংগদু, বাঘাইছড়ি- দেখতে ঘুরতে হবে পানিপথে।


তবে এই জেলা ঘুরতে দরকার-সঠিক পরিকল্পনা।


কাপ্তাই লেকে নৌকা ভ্রমণ

রাঙামাটি জলবেষ্টিত হওয়ায় অধিকাংশ জায়গায় যোগাযোগের মাধ্যম জলযান দেশি বোট বা বড় লঞ্চ (কাঠের তৈরি)। এসবে ঘুরে বেড়াতে পারেন। শহরের আশপাশে ঘুরতে হলে সিএনজি ব্যবহার করতে পারেন।



রাঙামাটিতে কোনো রিকশা চলে না। জলযানের খরচ প্রতি ঘণ্টায় ৪শ’ থেকে ৬শ’ টাকা। শুভলং আসা যাওয়া ১ হাজার ২শ’ টাকা।


সারাদিন কাপ্তাই লেক ঘুরলে খরচ পড়বে ৬ হাজার টাকা বড় বোট (ধারণ ক্ষমতা ৬০ জন)। দূরের জায়গাগুলো লোকাল লঞ্চে ভ্রমণ করলে জনপ্রতি ভাড়া ১২০ থেকে ২০০ টাকা পর্যন্ত (দূরত্ব ভেদে)।



কোথায় থাকবেন

রাঙামাটি শহরে থাকার ব্যবস্থা পর্যাপ্ত থাকলেও, দূরবর্তী স্থানগুলোতে থাকার ব্যবস্থা অপ্রতুল। কোথাও থাকার ব্যবস্থা একদম নেই। যেমন- জুরাছড়ি।


শহরে কোথায় থাকতে পারেন

রাঙামাটি শহরে দাম ভেদে বিভিন্ন মানের হোটেল আছে। বাজেট জনপ্রতি ৪শ’ থেকে ৫ হাজার টাকা পর্যন্ত হতে পারে।


কোথায় খাবেন

রাঙামাটিতে খাবারের জন্য কাপ্তাই লেকের মাঝে ছোট ছোট দ্বীপে বেশ কিছু রেস্তোরাঁ আছে- চাংপাং, পেদা টিং টিং, মেজাং এবং গরবা। এখানে খাবারের স্বাদ ও মান দুটোই ভালো।



সারাদিন নৌ-ভ্রমণ করে লেকের পাড়ে বসে দারুণ উদরপূর্তি হবে। কাপ্তাই লেকের বাহারি পদের মাছ আর ব্যাম্বু চিকেনের স্বাদ নিতে ভুলবেন না।


রাঙামাটির শহরের আশপাশে দর্শনীয় স্থান

১. রাজবন বিহার। ২. ঝুলন্ত ব্রিজ। ৩. রাজবাড়ি। ৪. শুভলং ঝরনা। ৫. রংরাং পাহাড়। ৬. বরকল বাজার। ৭. ফুরোমন পাহাড়। ৮. কাপ্তাই লেক। ৯. কাপ্তাই-রাঙামাটি সড়ক (নতুন)।


শহর থেকে দূরে

১. কাপ্তাইয়ের জুম রেস্তোরাঁ। ২. ওয়াগ্গাছড়া চা-বাগান। ৩. কর্ণফুলী পেপার মিল। ৪. চন্দ্রঘোনা। ৫. রাইখালী কৃষি গবেষণা কেন্দ্র। ৬. জলপথে বিলাইছড়ি। ৭. ছোটহরিনা। ৮. জুরাছড়ি। ৯. রাজস্থলী। ১০. কাট্টলি বিল। ১১. পাবলাখালী অভয়ারণ্য। ১২. লংগদু।


প্রয়োজনীয় তথ্য

রাঙামাটি জলঘেরা অঞ্চল। নৌ-ভ্রমণ করবেন কিন্তু কাপ্তাই লেকের পানি বেশ গভীর, ভালো সাঁতার জানা না থাকলে গভীর পানিতে নামবেন না।


চিপসের প্যাকেট, প্ল্যাস্টিকের প্যাকেট, বোতল- লেকের পানিতে ফেলবেন না।

Googleplus Pint
Like - Dislike Votes 45 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)