সুন্দর ত্বকের জন্য

রূপচর্চা/বিউটি-টিপস 12th Jan 17 at 2:36pm 610
Googleplus Pint
সুন্দর ত্বকের জন্য

ত্বকের যত্নের প্রধান তিনটি ধাপ হচ্ছে- ক্লিনজিং, টোনিং এবং ময়শ্চারাইজিং। ক্লিনজিং-টোনিং-ময়শ্চারাইজিং নিয়মিত রুটিনের অঙ্গ করে নিলে ত্বকের উজ্জ্বলতা ধরে রাখাটা খুব একটা কঠিন ব্যাপার না। তবে এর যে দুটি অত্যাবশ্যকীয় কাজ করা উচিত তা হল স্ক্রাবিং ও সানস্ক্রিনের ব্যবহার।


ক্লিনজিং

কাঁচা দুধে তুলা ভিজিয়ে ম্যাসাজ করলে ভালো ক্লিনজিং হয়। মুখ, গলা, ঘাড় ও শরীরের অন্যান্য অনাবৃত অংশও একইভাবে পরিষ্কার করা যায়। পরে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। অথবা ভালো কোম্পানির ফেসওয়াস বা ক্লেনজিং মিল্ক ব্যবহার করতে পারেন। প্রতিদিন দু’বার সকাল ও রাতে ক্লিনজিং করা উচিত।


টোনিং

ত্বক পরিষ্কারের পরে টোনিংয়ের পালা। শুষ্ক ত্বকে কমলালেবুর রস ছেঁকে টোনার হিসেবে ব্যবহার করা যায়। তৈলাক্ত ও মিশ্রত্বকে পুদিনা পাতা ফুটিয়ে ফ্রেশনার তৈরি করে ব্যবহার করা যায়। স্বাভাবিক ত্বকে শসা কেটে তার রস টোনার হিসেবে ব্যবহার করা যায়।


স্ক্রাবিং

দুধে ভুসিসহ আটাগুলে তার সঙ্গে এক চা চামচ চিনি ও এক চা চামচ লেবুর রস সারা শরীরে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। স্ত্রাবার লাগাতে হবে ত্বক পরিষ্কার করে নিয়ে এবং স্ক্রাবার অল্প শুকালে অ্যান্টি-ব্লকওয়াইজ ম্যাসাজ করে নিন পাঁচ মিনিট।

Googleplus Pint
Like - Dislike Votes 19 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)