সহজেই তৈরী করুন শাহী চিকেন রোস্ট

রেসিপি টিপস January 9, 2017 1,097
সহজেই তৈরী করুন শাহী চিকেন রোস্ট

যেকোনো খাবারের আয়োজনে তৈরি করে নিতে পারেন শাহী চিকেন রোস্ট। পোলাও, বিরিয়ানী বা সাদা ভাতের সাথে উপরে বেরেস্তা ও বাদাম কুচি ছিটিয়ে পরিবেশন করুন এই সুস্বাদু শাহী চিকেন রোস্ট । এই উপকরনে ৬-৮ জন কে পরিবেশন করা যাবে । তাহলে দেখেনিন রেসিপিটি।


• উপকরণ

চিকেন লেগ পিস বা রান ৬-৮ টি, টক দই আধা কাপ, বেরেস্তার জন্য কাটা পেঁয়াজ ১ কাপ, পেঁয়াজ বাটা আধা কাপ, কাঁচা মরিচ বাটা ১ চা চামচ, আদা ২ চা চামচ, রসুন ২ চা চামচ, ধনিয়া আধা চা চামচ, জিরা ১ চা চামচ, বাদাম বাটা ২ চা চামচ, পোস্তদানা বাটা ১ চা চামচ, গোল মরিচ গুড়া সামান্য, আলু বোখারা ২ টা, জায়ফল সামান্য, জয়ত্রী সামান্য, দারুচিনি ২-৩ টুকরা, এলাচি ৪ টা, মালাই বা ঘন দুধ ১ কাপ, জর্দার রং সামান্য, গোলাপ জল ২ চা চামচ, লবন পরিমান মত, চিনি ১ চা চামচ, ঘি ১ কাপ, মাওয়া ১ টেবিল চামচ, লেবুর রস ১ চা চামচ, কিসমিস অল্প।


• প্রস্তুত প্রণালী

( ১ ) প্রথমে চিকেন পিসগুলো ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে পানি ঝরিয়ে লেবুর রস, সামান্য লবন ও জাফরান রঙ মাখিয়ে রেখে দিতে হবে ।


( ২ ) এবার একটি পাত্রে তেল গরম করে তাতে পেঁয়াজ দিয়ে বেরেস্তা করে তুলে রেখে দিতে হবে । অন্য একটি পাত্রে ঘি গরম করে তাতে চিকেন পিসগুলো মাঝারি আঁচে অল্প ভেজে তুলে রেখে দিতে হবে।


( ৩ ) এখন এই ঘি এর মধ্যে সব গরম মসলা, পেঁয়াজ বাটা, কাঁচা মরিচ বাটা, আদা, রসুন, ধনে, জিরা, সব গুড়া মসলা দিয়ে ভালোভাবে কষাতে হবে । আধা কাপ পানি দিয়ে কষাতে হবে, কষানো হয়ে গেলে টক দই দিয়ে নেড়ে একটু পরে চিকেন পিসগুলো দিয়ে নেড়ে ঢেকে দিতে হবে ।


( ৪ ) অল্প আঁচে রান্না করতে হবে আর মাঝে মাঝে মাংসের পিসগুলো উল্টে দিতে হবে । ঝোল কমে এলে মালাই বা ঘন দুধ দিয়ে নেড়ে দিতে হবে ।


( ৫ ) মাংস সিদ্ধ হয়ে আসলে সামান্য জাফরান রঙ অল্প পানিতে গুলে দিয়ে দিতে হবে । তারপর পেঁয়াজ বেরেস্তা, চিনি, আলু বোখারা, কিসমিস ও গোলাপ জল দিয়ে আরো ২০ মিনিট অল্প আঁচে দমে রাখতে হবে।


( ৬ ) রোস্টের পানি শুকিয়ে তেল উপরে উঠে এলে মাওয়া এবং ২ চা চামচ ঘি দিয়ে নেড়ে চেড়ে নামিয়ে ফেলুন ।